হুয়াওয়েকে নিয়ে দ্বন্দ্বে অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য

হুয়াওয়ের ফাইভজি টাওয়ার। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক তৈরির অনুমতি দেওয়ায় যুক্তরাজ্য সফর বাতিল করেছেন অস্ট্রেলিয়ান কয়েকজন এমপি।

ইন্টেলিজেন্স ও সিকিউরিটি কমিটির এমপিদের আগামী মাসেই যুক্তরাজ্য সফরে যাওয়ার কথা ছিলো।

গত সপ্তাহে যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব অস্ট্রেলিয়ায় গিয়ে সংসদের ইন্টেলিজেন্স কমিটির সদস্য সঙ্গে বৈঠক করেন।

সে বৈঠকের আলোচনা ফাঁস হয় অস্ট্রেলিয়ার সিডনি মর্নিং হেরাল্ড পত্রিকায়। ফাঁস হওয়া প্রতিবেদন থেকে জানা যায়, হুয়াওকে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনের দায়িত্ব দেওয়ায় ডোমিনিক রাব অস্টেলিয়ান এমপিদের রোষের শিকার হন। তাকে জানানো হয়, যুক্তরাজ্যের এই সিদ্ধান্তে অস্ট্রেলিয়া খুবই হতাশ হয়েছে।

এই আলোচনা সংবাদ মাধ্যমে ফাঁস হওয়ায় অস্ট্রেলিয়ায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার ভিকি ট্রিডেল আনুষ্ঠানিকভাবে দুই সংসদ সদস্যের কাছে অভিযোগ জানান।

এরপরই অস্ট্রেলিয়ার সংসদ থেকে যুক্তরাজ্য সফর বাতিলের খবর নিশ্চিত করা হয়। তবে অস্ট্রেলিয়ার ভাষ্য, ডিসেম্বরের নির্বাচনের পর যুক্তরাজ্যের কাউন্টারপার্ট পারলামেন্টারি কমিটি গঠিত না হওয়ায় তারা এখনই সফরে আসছে না।

অস্ট্রেলিয়া সফরে যুক্তরাস্ট্রের পররাষ্ট্র সচিব ডোমিনিক রাব। ছবি : বিবিসি

২০১৮ সালের আগস্টে হুয়াওয়েকে ফাইভজি নেটওয়ার্ক স্থাপনের দায়িত্ব থেকে অব্যাহতি দেয় অস্ট্রেলিয়া। যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে আগে থেকেই নিষিদ্ধ। দুই দেশের চোখ রাঙানি ও হুঁশিয়ারি সত্ত্বেও গত মাসে হুয়াওয়েকে ফাইভজি স্থাপনের অনুমতি দেয় যুক্তরাজ্য। যদিও স্পর্শকাতর যন্ত্রাংশ ব্যবহারে হুয়াওয়ের সাহায্য নিচ্ছে না তারা, তবে এতেও খুশি নয় যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া।

আন্তর্জাতিক ইন্টেলিজেন্স জোট ফাইভ আইসের সদস্য অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য। এই জোটের অন্যান্য সদস্য হলো যুক্তরাষ্ট্র, কানাডা ও নিউজিল্যান্ড।

বিবিসি অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৬/২০২০/১৩২৫

আরও পড়ুন –

হুয়াওয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ যুক্তরাষ্ট্রের

ফাইভজির বাজারে সেরা হুয়াওয়ে ও স্যামসাং 

ইইউতেও ফাইভজির সুবাতাস পাচ্ছে হুয়াওয়ে 

হুয়াওয়ের হাতেই হবে ব্রিটিশ ফাইভজি নেটওয়ার্ক

*

*

আরও পড়ুন