ইলেকট্রিক গাড়ির সমস্যা বুঝালেন বিল গেটস

বিল গেটসের গাড়ি 'পোর্শে টেইকান।' ছবি : ডেক্সারটো
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি বিল গেটসের একটি ইলেকট্রিক গাড়ি আছে। বিলাস বহুল পোর্শে টেইকান তার প্রথম ইলেকট্রিক গাড়ি। তবে প্রিমিয়াম দামের এই গাড়িরও সীমাবদ্ধতা আছে।

কেনার আগে ইলেকক্ট্রিক ভেইকেলের (ইভি) সমস্যা নিয়ে তিনি মাথা ঘামাননি। কেনার পর বুঝেছেন এ ধরণের যানবাহনগুলো কোন দিক দিয়ে পিছিয়ে।

প্রযুক্তি বিষয়ক নামী দামি ইউটিউবার মারকুয়েস ব্রাউনলির কাছে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ব্যাটারি বার বার চার্জ করাটাই ইলেকট্রিক গাড়ির প্রধান সমস্যা।

ব্যাটারির একটি নির্দিষ্ট লিমিট থাকায় এ ধরণের গাড়ির রেঞ্জ কম হয়ে থাকে। তাই দূরে কোথাও যাওয়ার আগে সময় নিয়ে ব্যাটারি রিচার্জ করতে হয়। গাড়িতে গ্যাসের ট্যাংক ভর্তি করলাম আর চললাম, বিষয়টি এমন নয়।

একটি গ্যাস ট্যাংক ভর্তি করতে প্রতি মিনিটে অনেক বেশি শক্তি ক্ষয় হয়। গ্যাসোলিনের ঘনত্ব অনেক বেশি। এখনকার লিথিয়াম ব্যাটারির চেয়ে এর ঘনত্ব ৩০ গুণ বেশি।

ইলেকট্রিক গাড়ি ব্যবহার করে পরিবেশ দূষণ রোধ করা যায়। তাই ধীরে ধীরে এর জনপ্রিয়তা বাড়ছে। প্রচলিত গাড়ির চেয়ে ইলেকট্রিক গাড়ির দাম বেশি হলেও এর কিছু সুবিধা আছে। যেমন গাড়ি রক্ষণাবেক্ষণের খরচ কমে। এছাড়া, বার বার তেল বা গ্যাস কিনতে টাকাও খরচ হয় না।

ডেক্সারটো অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৬/২০২০/১০৫০

আরও পড়ুন –

ইলেকট্রিক গাড়িতেই ভবিষ্যৎ দেখছে ভারত 

ইলেক্ট্রিক স্কুটার যখন দুর্ঘটনার কারণ 

ইউ টার্নে ইলন মাস্ক!

*

*

আরও পড়ুন