Header Top

করোনাভাইরাসে নাজেহাল ফেইসবুকও

মার্ক জাকারবার্গ। ছবি: রয়টার্স/এরিন স্কট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: করোনাভাইরাসের বহুমুখী প্রভাব পড়েছে বিশ্বব্যাপী। বিশেষ করে প্রযুক্তি কোম্পানিগুলোতে প্রভাব অনেক ব্যাপক।

ভাইরাসটির নানামুখী প্রভাবে দিশেহারা সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুকও। যন্ত্রাংশ সাপ্লাইতে ভাটা থেকে শুরু হয়ে, বড় বড় ইভেন্ট বাতিল হওয়া, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জবাবদিহিতা; সব মিলিয়ে নাজেহাল অবস্থা ফেইসবুকের কর্তা ব্যক্তিদের।

ভাইরাসের আতঙ্কে সোস্যাল মিডিয়াটির ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট অকুলাস কোয়েস্টের যন্ত্রাংশ সাপ্লাইতে ব্যাপক ভাটা পড়েছে। যা প্রভাব ফেলেছে হেডসেটের উৎপাদনে। কারণ, হেডসেটটির অনেক যন্ত্রাংশ এশিয়ার বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়ে থাকে।

এছাড়াও মার্চ মাসের মাঝামাঝিতে অনুষ্ঠিতব্য ফেইসবুকের গ্লোবাল মার্কেটিং সামিট বাতিল করা হয়েছে করোনাভাইরাস আতঙ্কে।

এর আগে মোবাইল ওয়ার্ল্ড সামিটে ফেইসবুকের অংশগ্রহণও বাতিল করে আয়োজকরা। যদিও পরে পুরো আয়োজনটিই বাতিল হয়ে যায়।

করোনাভাইরাস থেকে কর্মীদের নিরাপদ রাখতে কোম্পানিটি কর্মীদের চীন ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে। কাউকে একান্তই যেতে হলে আগে থেকে অফিস থেকে অনুমতি নিতে বলা হয়েছে। এবং চীন ফেরত কর্মীদের বাসা থেকে কাজ করার অনুরোধও করা হয়। প্রসঙ্গত, ফেইসবুকের কর্মীদের মধ্যে অনেককেই বিভিন্ন কাজে নিয়মিত চীন যাতায়াত করতে হয়।

এছাড়াও করোনাভাইরাস সংক্রামণ বিষয়ক ভুয়া খবর ছড়াচ্ছে ফেইসবুকে। যা রোধ করার উপায় জানতে চেয়ে ফেইসবুককে ডেকে পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রামণে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ হাজার জন। প্রাণ হারিয়েছেন ১৬৬৯ জন। আক্রান্তদের মধ্যে প্রায় ৯৯ শতাংশ চীনের বাসিন্দা। আশার বিষয় হচ্ছে এখন পর্যন্ত ভাইরাসটির সংক্রামণ থেকে আরোগ্য লাভ করেছেন ৯৬০০ জন (তথ্যসূত্র: জন হপকিনস)।

এমআর/ ফেব্রু ১৬//১০.০২/২০২০

আরও পড়ুন –

করোনাভাইরাস : ক্রুজশিপের যাত্রীদের আইফোন দিলো জাপান

বাতিল হলো এমডব্লিউসি আয়োজন

*

*

আরও পড়ুন