Header Top

সৌরজগতের প্রান্ত থেকে তোলা পৃথিবীর একমাত্র ছবির নতুন ভার্সন

এই ছবিটির নাম 'পেল ব্লু ডট', আলোক রশ্মির মাঝে জ্বলে ওঠা ডটটিই আমাদের পৃথিবী। ছবি: নাসা
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সৌরজগতের সীমান্ত থেকে ভয়েজার-১ এর তোলা পৃথিবীর একমাত্র ছবি ‘পেল ব্লু ডট’-এর বয়স ৩০ পূর্ণ হতে যাচ্ছে। যে ছবিতে পৃথিবীকে একটি ধুলিকণা থেকেও আকারে ক্ষুদ্র দেখা যায়। নাসার বৈজ্ঞানিকদের কাছে এটি খুবই আবেগঘন একটি ছবি। তাই ৩০ বর্ষপূর্তিতে নাসা ছবিটিকে নতুন করে প্রকাশ করেছে।

আমরা জানি আমাদের সৌরজগতে গ্রহের সংখ্যা ৯টি। এও জানি যে সৌরজগতের সবচেয়ে দূরবর্তী গ্রহটির নাম প্লুটো। কিন্তু কখনও কি ভেবে দেখেছি এই প্লুটোর কাছাকাছি থেকে আমাদের পৃথিবীকে কেমন দেখাবে? প্রায় ৪০০ কোটি মাইল দূর থেকে আদৌ দেখা যাবে কী না আমাদের প্রিয় গ্রহটিকে।

৩০ বছর আগে স্পেস প্রোব ভয়েজার-১ যখন আমাদের সৌরজগতের সীমান্তে, তখন পৃথিবী থেকে ভয়েজার-১ এর দূরত্ব ৪০০ কোটি মাইল। ভয়েজার-১ এর মিশন শেষ। কিছুক্ষণ পরেই চিরদিনের জন্য বন্ধ কর দেওয়া হবে ভয়েজার-১ এর ক্যামেরা। ইমেজিং টিমের সদস্য কার্ল সেগান বললেন, বন্ধ করে দেওয়ার আগে এতো দূর থেকে পৃথিবীর একটি ছবি তোলা যায়। তার আইডিয়ায় দলের অনেক সদস্য রাজি হচ্ছিলেন না। বেশিরভাগের সন্দেহ ছিলো এতো দূর থেকে পৃথিবীকে ঠিকমতো দেখা যাবে কিনা তারই কোনও নিশ্চয়তা নেই। কিন্তু কার্ল সেগান অনড় ছিলেন, বাকী সবাইকে তিনি রাজি করালেন। তিনি দেখাতে চেয়েছিলেন এই মহাবিশ্বে আমাদের গ্রহটির অস্তিত্ব কতো ক্ষুদ্র।

বাকী সদস্যরা রাজি হলে ভয়েজারের ক্যামেরাকে পৃথিবীর দিকে ঘোরানো হলো। তোলা হয় ছবিটি। ছবিটি তোলার পর পৃথিবীকে ঠিকমতো দেখাই যাচ্ছিলো না। পরে তিন রঙের ফিল্টার ব্যবহার করে বের করা হয় পৃথিবীকে।

পূরো ছবিতে পৃথিবীর আকার মাত্র ০.১২ পিক্সেল।

এতো ক্ষুদ্র পৃথিবীকে দেখার পর কার্ল সেগান ‘পেল ব্লু ডট’ নামে একটি বই লিখেন। সেখানে তিনি আহ্বান করেন আমরা যেন একে অপরের প্রতি আরও মানবিক হই। একটি ধূলিকনা থেকেও ছোট একটি স্থানের ক্ষণস্থায়ী শাসক হওয়ার জন্য যেন আমরা একে অপরের ক্ষতি না করি। আমরা যেন এই ‘ডট’টির (পৃথিবী) পরিচর্যা করি। কারণ এখন পর্যন্ত জানা মহাবিশ্বে পৃথিবীই একমাত্র গ্রহ যেখানে জীবন যাপন করা যায়।

সৌরজগতের ফ্যামিলি পোর্টেট। ছবি: নাসা

এই ছবিটি তোলার ৩৪ মিনিট পর ভয়েজার-১ এর ক্যামেরাকে বন্ধ করে দেওয়া হয়। পুরো মিশনে ভয়েজার-১ ৫৯টি ছবি তোলে যার মধ্যে ‘পেল ব্লু ডট’ ছবিটি ছাড়াও বিখ্যাত ছবির মধ্যে আছে সৌরজগতের ফ্যামিলি পোট্রেট। যেখানে সৌরজগতের সব গ্রহকে একটি চমৎকার অ্যালাইনম্যান্টে পাওয়া যায়।

এমআর/২০২০/০৯০৭/ফেব্রু ১৬

আরও পড়ুন –

সৌরজগতে থাকবে এক ট্রিলিয়ন মানুষ !

নাসার সেরা উদ্ভাবক বাংলাদেশের মাহমুদা

*

*

আরও পড়ুন