করোনাভাইরাস : ক্রুজশিপের যাত্রীদের আইফোন দিলো জাপান

ডাত্রীদের ফোন দিলো জাপান। ছবি : টু্‌ইটার
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৩ ফেব্রুয়ারি থেকে জাপানের সমুদ্র বন্দরে একটি ক্রুজশিপে আটকা পড়েছেন ৩ হাজার ৭০০ যাত্রী। এই যাত্রীদের জন্য প্রতি কেবিনে একটি করে আইফোন দেওয়া হয়েছে।

কোয়ারেন্টাইন (বিচ্ছিন্ন) করে রাখা যাত্রীদেরকে প্রায় ২ হাজার আইফোন দেয় জাপানিজ মিনিস্ট্রি অব হেলথ, লেবার অ্যান্ড ওয়েলফেয়ার ও জাপানিজ টেলিকম কোম্পানি সফটব্যাংক।

ফোনগুলোতে স্বাস্থ্যবিষয়ক একটি অ্যাপ প্রিইন্সটল্ড আছে। অ্যাপটি দিয়ে ওষুধ পাঠানোর অনুরোধ, ডাক্তারের পরামর্শ নেওয়া ও স্বাস্থ্য কর্মকর্তাদের কাছ থেকে তথ্য নেওয়া যাবে।

ক্রুজশিপটিতে অনেক বিদেশী যাত্রী আছেন। তাদের অ্যাপ স্টোরটি জাপানের বাইরে  অন্য কোনো দেশ থেকে রেজিস্টার করা হলে তাতে অ্যাপটি ব্যবহার করা যাবে না। তাই আইফোনে অ্যাপ ইনস্টল করে যাত্রীদের সহায়তা করেছে জাপান সরকার।

এখন পর্যন্ত ওই জাহাজের ২১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাই এ পর্যন্ত জাপান সরকার তাদেরকে ভূখণ্ডে নামতে দেয়নি। ক্রুজশিপটির যাত্রীরা টুইটারের খাবারের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। সেখানে ওষুধও পর্যাপ্ত নেই। শেষ খবর পাওয়া পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্র সরকার মার্কিন নাগরিকদেরকে দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে।

এখন পর্যন্ত চীনের হুবেই প্রদেশের শহর উহান থেকে ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৯০ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৫২৬ জনের।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৫/২০২০/১৬৪০

*

*

আরও পড়ুন