পেন্টাগনের সেই প্রকল্প মামলায় জিতলো অ্যামাজন

Pentagon-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পেন্টাগনের ক্লাউড কম্পিউটিং প্রকল্প মামলায় করা রায় অ্যামাজনের পক্ষে গেছে।

১০ বিলিয়ন মার্কিন ডলারের ওই প্রকল্পটিতে অ্যামাজনকে ইচ্ছাকৃতভাবে বঞ্চিত করা হয়েছে এবং এজন্য দেশটির সরকারের চাপ ছিল বলে অভিযোগ করেছিল অ্যামাজন। পরে প্রকল্পটি পায় আরেক মার্কিন জায়ান্ট মাইক্রোসফট। তারপরই পক্ষপাতিত্বের অভিযোগ এনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় অ্যামাজন।

গত বছরের শেষের দিকে করা ওই মামলার রায় দিয়েছে দেশটির আদালত। ‘জয়েন্ট ইন্টারপ্রাইজ ডিফেন্স ইনফ্রাস্ট্রাকচার’ বা জেদি নামের প্রকল্পটিতে সেই রায় এবার অ্যামাজনের পক্ষে গেছে।

প্রকল্পটির মোট বরাদ্দ ১০ বিলিয়ন মার্কিন ডলার। যুক্তরাষ্ট্রের নিরাপত্তা অবকাঠামো আরও শক্তিশালী ও প্রযুক্তিগতভাবে সক্ষম করে তুলতে প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদকাল ধরা হয়েছে ১০ বছর।

শুরু থেকেই অ্যামাজনের কমকর্তারা অভিযোগ করে আসছেন যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অ্যামাজনকে চাপ দিয়েছেন। এমনকি ট্রাম্প প্রকাশ্যে প্রকল্প এবং জেফ বেজসকে জড়িয়ে কথা বলেছেন।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টের বিচারক প্যাট্রিসিয়া ক্যাম্পবেল-স্মিথ প্রথমবার উঠা দাবির সঙ্গে একমত পোষন করেছিলেন। এমনকি তিনি মার্কিন প্রতিরক্ষা বিভাগকে জেদি প্রকল্প বন্ধ করে প্রযুক্তিগতভাবে আরও শক্তিশালী হওয়ার আদেশ দেন।

একই সঙ্গে তিনি আদালতের এই আদেশ যদি ভবিষ্যতে ভুল প্রমাণিত হয় তাহলে অ্যামাজনকে ৪২ মিলিয়ন মার্কিন ডলার আলাদা করে রাখতে বলেছেন।

এই রায় নিয়ে অবশ্য অ্যামাজন কোনো মন্তব্য করেনি সংবাদ মাধ্যম বিবিসির কাছে।

অন্যদিকে মাইক্রোসফ বলেছে, এই আইনি জটিলতায় পড়ে তারা কাজ শুরু করতে পারছে।

ইএইচ/ ফেব্রু১৫/ ২০২০/ ১৬০০

*

*

আরও পড়ুন