Samsung IM Campaign_Oct’20

জিডিপিআর বাদ দেওয়ার চিন্তা বাস্তবসম্মত নয়

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ব্রেক্সিটের পর ইউরোপের ইন্টারনেটভিত্তিক কোম্পানিগুলোর কপালে চিন্তার রেখা পড়েছে।

কারণ বরিস জনসন সরকার শুরু থেকেই বলে আসছে তারা নতুন ডাটা নিরাপত্তা আইন তৈরি করবে। যা ইউরোপিয় কোম্পানিগুলোর যুক্তরাজ্যে ব্যবসা করা যেমন কঠিন করবে, তেমনি যুক্তরাজ্যের কোম্পানিগুলোকে সারাবিশ্ব থেকে আলাদা করে ফেলবে। কারণ বিশ্বের অনেক দেশে ইউরোপিয় ইউনিয়নের ‘জেনারেল ডাটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর)’-এর অনুপ্রেরণাতেই তৈরি হয়ছে ডাটা নিরাপত্তা আইন।  

তাই বলা যায় যুক্তরাজ্যের নিজেদের মতো করে ডাটা নিরাপত্তা আইন তৈরি করার সম্ভাবনা খুবই ক্ষীণ। আর সংশ্লিষ্টরাও মনে করেন ব্রিটেনকেও জিডিপিআরই অনুসরণ করা উচিত।

কারণ এই আইনটি পরিবর্তন করে নিজেদের মতো আইন তৈরির তেমন কোনও বাস্তব প্রয়োজনীয়তাই নেই। যদি করা হয় তা কেবলই জেদ ছাড়া আর কিছুই হবে না। এবং তাতে ব্যবসায়ীকভাবে ক্ষতিগ্রস্ত হবে যুক্তরাজ্যের কোম্পানিগুলো। ইন্টারনেটভিত্তিক এসব কোম্পানির সেবা প্রদান আরও জটিলতায় জড়িয়ে পড়বে।

তাই গণভোটের পর থেকে সাংসদরা জিডিপিআর কার্যকর থাকার পক্ষে কথা বলে আসছেন।

জিডিপিআর বর্তমানে ডাটা প্রোটেকশন আইনের ‘গোল্ড স্ট্যান্ডার্ড’ হিসেবে সারা বিশ্বে বিবেচ্য। আইনটি যেমন কার্যকর তেমনি গ্রাহক ও ব্যবসায়ী উভয় পক্ষের জন্য মেনে চলা সুবিধাজনক। তাই দেশে দেশে জিডিপিআরের অনুসরণে ডিজিটাল নিরাপত্তা আইন হচ্ছে।

উল্লেখ্য, যুক্তরাজ্যেও ডাটা প্রোটেকশান আইন ২০১৮ এর অধীনে জিডিপিআর কার্যকর রয়েছে।

তাই বিশেষজ্ঞরা মনে করছেন যদি যুক্তরাজ্য নিজেদের আইন তৈরি করেও তা জিডিপিআর থেকে খুব ভিন্ন কিছু হবে না।

লন্ডনভিত্তিক প্রযুক্তি বিশেষায়িত ল-ফার্মের মুখপাত্র মার্টা ডানপি-মরিয়েল মনে করেন, আমরা যে জিডিপিআরের চেয়ে সম্পূর্ণ আলাদা কিছু তৈরি করবো তা মনে হয় না।

বরং এমনটা হলে তিনি খুবই বিস্মিত হবেন বলেও জানান।

এমআর/ ফেব্রু ১৫/২০২০/০৯১৪

*

*