বাতিল হলো এমডব্লিউসি আয়োজন

এমডাব্লুসি উপলক্ষ্যে টাঙানো হয়েছিলো ব্যানার। ছবি : বিবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোন প্রদর্শনীর সবচেয়ে বড় বার্ষিক ইভেন্ট মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ( এমডব্লিউসি) আয়োজন বাতিল হয়েছে।

আয়োজক সংস্থা জিএসএমএ জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের আতঙ্কে ফেইসবুক, অ্যামাজন, এলজি, জেডটিই, সনি, ভোডাফোন, নকিয়াসহ আরও নামিদামি প্রতিষ্ঠান এমডব্লিউসিতে অংশ নিতে চায়নি। এমন পরিস্থিতিতে জিএসএমএ এর পক্ষে বার্ষিক ইভেন্টটির আয়োজন করা অসম্ভব হয়ে দাঁড়ায়।

স্পেনের বার্সেলোনায় ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এমডাব্লুসির ইভেন্ট হওয়ার কথা ছিলো। বার্ষিক ইভেন্টটিতে প্রতিবছর সাধারণত ১ লাখ মানুষ এতে অংশ নেয়। এর মধ্যে গড়ে ৬ হাজার মানুষ আসে চীন থেকে।

করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতে এমডব্লিউসির আয়োজক সভা জিএসএম তাদের নিয়ম নীতিতে কিছু পরিবর্তন এনেছিলো। এক বিবৃতিতে তারা জানায়, চীনের হুবেই প্রদেশ থেকে আসা কোনো ব্যক্তি প্রদর্শনীতে ঢুকতে পারবে না। চীনের বাকি প্রদেশের ব্যক্তিদের প্রমাণ দিতে হবে তারা ১৪ দিন ধরে দেশের বাইরে অবস্থান করছেন। তবে এই নিয়ম মেনে আর ইভেন্ট পরিচালনার প্রয়োজন হলো না।

এক বিবৃতিতে জিএসএমএ প্রধান জন হফম্যান বলেন, স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে এমডব্লিউসি ২০২০ এর আয়োজন বাতিল করা হলো। করোনাভাইরাস মহামারি আকারে ছড়ানোতে কর্মী বা দর্শনার্থীদের ভ্রমণ করাটা ঝুঁকিপূর্ণ। এমন অবস্থায় ইভেন্টের আয়োজন করা সম্ভব নয়।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়ানো করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৩২৯ জন। মৃত্যু হয়েছে ১৩শ’ ৬৮ জনের।

চলতি বছরের শেষ দিকে সাংহাই ও লস অ্যাঞ্জেলেসে ছোট পরিসরে এমডব্লিউসির ইভেন্ট হওয়ার কথা রয়েছে। তবে বার্সেলোনায় আগামী ২০২১ সালের ফেব্রুয়ারির আগে এমডব্লিউসির ইভেন্ট হবে না।

বিবিসি অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১৩/২০২০/১০৫২

আরও পড়ুন –

করোনাভাইরাস : এমডাব্লুসিতে আসবে না অ্যামাজন ও সনি

*

*

আরও পড়ুন