Header Top

রাজশাহীতে শেখ কামাল আইটি ইনকিউবেটর উদ্বোধন প্রধানমন্ত্রীর

ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  রাজশাহীতে ‘শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার গণভবন হতে ভিডিও কনফারেন্সে আন্তর্জাতিক মানসম্পন্ন সেন্টারটি উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, এখানে ট্রেনিং নিয়ে তরুণ-তরুণীরা নিজের পায়ে দাঁড়াতে পারবে, অনেক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এখন থেকে আর চাকরির পেছনে ছুটতে হবে না, নিজেরাই উদ্যোক্তা হয়ে মানুষকে চাকরি দেবে। আমরা সবসময় চেয়েছি প্রযুক্তিকে দেশব্যাপী ছড়িয়ে দিতে এবং এর উন্নয়নের সুফল যেন প্রতিটি মানুষ কাজে লাগাতে পারে।

শেখ হাসিনা বলেন, প্রতিযোগিতার এই যুগে তরুণদের টিকে থাকতে হলে প্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। এ জন্যই একটি প্রযুক্তিনির্ভর জাতি গড়ে তুলতে চাই। এখন সবার হাতে হাতে মোবাইল ফোন।  দৈনন্দিন অনেক কাজই এখন মোবাইল ফোনের মাধ্যমে করা যাচ্ছে।

গণভবনে এই সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক , সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

প্রযুক্তিভিত্তিক কর্মসংস্থানের একটি ডিজিটাল ইকোনমিক হাব হিসেবে রাজশাহীর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে উল্লেখ করে জুনাইদ আহমেদ পলক জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট, রাজশাহী মেডিকেল, রাজশাহী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। তাদের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালের ২৪ নভেম্বর রাজশাহীতে এক জনসভায় এই অঞ্চলের জন্য একটি হাইটেক পার্ক প্রতিষ্ঠার কথা বলেছিলেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে ‘শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টার’ এর উদ্বোধন করে রাজশাহীবাসীর স্বপ্ন অনেকটাই পূরণ করে দিলেন।রাজশাহীকে একটি প্রযুক্তি নগরী হিসেবে গড়ে তোলার সুযোগ সৃষ্টি করে দিলেন।

হোসনে আরা বেগম জানান, ৭২ হাজার বর্গফুটের শেখ কামাল আইটি ইনকিউবেটর অ্যান্ড ট্রেনিং সেন্টারে ইতোমধ্যে ৫টি কোম্পানিকে স্পেস বরাদ্দ দেওয়া হয়েছে, যারা সফটওয়্যার নিয়ে কাজ করছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি প্রতিষ্ঠান বাংলাদেশে প্রথমবারের মতো চিপ ডিজাইন করছে। এই ভবনে স্টার্টআপদের জন্যও স্পেস রাখা হয়েছে। এখানে ইতোমধ্যে ১০০ জন কাজ করছে। আরও প্রায় ৫০০ জনের কর্মসংস্থান হবে।

উদ্বোধনীতে  রাজশাহী হতে ভিডিও কনফারেন্সে ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, রাজশাহীর সংসদ সদস্যরা।

এডি/২০২০/জানুয়ারি১২/১৪০০

আরও পড়ুন –

দ্বার খুলল যশোর শেখ হাসিনা সফটওয়্যার পার্কের

শেখ হাসিনার গল্প, ট্রেইলারেই আটকে যাচ্ছে হৃদয় 

প্রযুক্তি ও উদ্ভাবনে চ্যালেঞ্জ মোকাবেলা করছে বাংলাদেশ : শেখ হাসিনা

*

*

আরও পড়ুন