যুক্তরাষ্ট্র সরকারের কড়া নজরদারিতে টেক জায়ান্টরা

অ্যামাজন, অ্যাপেল, ফেইসবুক ও গুগলের লোগো। ছবি : বিজনেস ইনসাইডার
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক জায়ান্ট কোম্পানিগুলোর আগের সব অধিগ্রহণের তথ্য যাচাই করে দেখবে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)।

ফলে সরকারের কড়া নজরদারির মধ্যে থাকবে অ্যালফাবেট, অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক ও মাইক্রোসফট। তাদের অধিগ্রহণের কার্যক্রম সম্পর্কে স্পষ্ট ধারণা রাখতেই নতুন এই নির্দেশ জারি করেছে এফটিসি।

ছোটখাটো কোম্পানির মালিকানা কিনে নেওয়ার খবর সব সময় প্রকাশ করে না টেক জায়ান্টগুলো। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই তারা অর্থ ও প্রভাব খাটিয়ে অপ্রতিদ্বন্দ্বিতামূলকভাবে কোম্পানিগুলোকে কিনে নেয়।

এফটিসির নির্দেশ অনুযায়ী, গত এক দশকে যেসব কোম্পানি অধিগ্রহণের আগে অ্যান্টিট্রাস্ট এজেন্সির কাছে তারা তথ্য দেয়নি সেগুলোর ব্যাপারে বিস্তারিত জানাতে হবে। গত ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিটি অধিগ্রহণের সব তথ্য তাদেরকে দিতে হবে। এর মধ্যে থাকবে লেনদেনের পরিমাণ, শর্ত, সুযোগ, কাঠামো ও উদ্দেশ্য সংক্রান্ত তথ্য।

হার্ট-স্কট-রোডিনো (এইচএসআর) আইনের আওতায় অধিগ্রহণগুলোর ব্যাপারে সরকারি সংস্থাটির কাছে তথ্য দিতে বাধ্য টেক জায়ান্ট কোম্পানিগুলো।

এফটিসির চেয়ারম্যান জো সিমন্স এক বিবৃতিতে জানিয়েছেন, অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক, অ্যালফাবেট ও মাইক্রোসফট মিলে কয়েকশ’ কোম্পানি অধিগ্রহণ করেছে।

বিশেষ এই নির্দেশ জারির ফলে, প্রযুক্তির বাজারকে উন্মুক্ত ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাখা যাবে। এতে ক্রেতারা সুবিধা পাবে বলে জানিয়েছেন জো সিমন্স।

টেকক্রাঞ্চ অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ১২/২০২০/১৩১৮

আরও পড়ুন –

গুগলের পকেটে আরেক কোম্পানি 

ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে যুক্ত হচ্ছে ফেইসবুকের নাম 

অ্যাপল গোপনে কিনেছে এআর স্টার্টআপ 

ফেইসবুকের পকেটে কত স্টার্টআপ? 

রেড হ্যাট এখন আইবিএমের

*

*

আরও পড়ুন