নতুন ম্যালওয়্যার নিয়ে এফবিআইয়ের সতর্কবার্তা

এফবিআইয়ের লোগো। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: নতুন এক ধরনের ম্যালওয়্যারের বিষয়ে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

সংস্থাটির দাবি, একদল হ্যাকার বড় বড় কোম্পানির সফটওয়্যারগুলোকে কোয়াম্পায়ার্স নামের একটি ম্যালওয়্যার দিয়ে সংক্রমণ করার চেষ্টা করছে।

প্রাথমিক সতর্কবার্তায় এফবিআই জানায়, কোয়াম্পায়ার্স ম্যালওয়্যারটি আর্থিক, চিকিৎসা ও জ্বালানি খাতের সফটওয়্যারগুলোকে নিজের লক্ষ্য বানাতে পারে।

কোয়াম্পায়ার্স ম্যালওয়্যারটি এক ধরনের রিমোট অ্যাকসেস ট্রোজান বা র‍্যাট যা সফটওয়্যার সাপ্লাই চেইনের মধ্যে থেকে তথ্য চুরি করতে সক্ষম বলে জানা গেছে।

এফবিআইয়ের তরফ থেকে সংক্রমণের শিকার এমন কোনো কোম্পানি বা সফটওয়্যারের নাম বলা হয়নি তবে কিছু ঝুঁকি সূচক প্রকাশ করেছে যা দিয়ে কোম্পানিগুলো তাদের সফটওয়্যারকে পরীক্ষা করে দেখতে পারবে।

২০১৮ সালে প্রকাশিত যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি ফার্ম সিমেন্টেকের একটি প্রতিবেদনে এই ধরনের ম্যালওয়্যার সম্পর্কে প্রথম সতর্ক করা হয়। সিমেন্টেকের প্রতিবেদনে বলা হয়, ওরেঞ্জওয়ার্ম নামের একটি বেনামি হ্যাকার দল এই ভাইরাস ছড়ানোতে কাজ করছে। ম্যালওয়্যারটি ২০১৫ সাল থেকে কাজ করছে যাদের প্রাথমিক টার্গেট চিকিৎসা খাতের সফটওয়্যার।

২০১৯ সালে ল্যাব ৫২ এর একটি গবেষণায় সিমেন্টেকের তথ্যের সত্যতা পাওয়া যায়।

এফবিআইয়ের দাবি, ম্যালওয়্যারটির কোডের সঙ্গে ‘ডেটা মুছে দেওয়ার জন্য কুখ্যাত’ কম্পিউটার ভাইরাস শামুনের কোডের মিল আছে যা এপিটি ৩৩ নামে একটি হ্যাকার দলের তৈরি। সংস্থাটির দাবি, এপিটি ৩৩ ইরানি একদল হ্যাকারের তৈরি।

তবে সিমেন্টেক বা ল্যাব ৫২ এর কেউই কোয়াম্পায়ার্স কোন দেশের হ্যাকারদের তৈরি তা নিয়ে কোনো তথ্য দিতে পারেনি।

এমআর/এজেড/ ফেব্রুয়ারি ১২/২০২০/১১০৩

আরও পড়ুন –

অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার থেকে বাঁচার উপায় 

২৪ অ্যাপে ‘জোকার’ ম্যালওয়্যার

*

*

আরও পড়ুন