তথ্যপ্রযুক্তির জ্ঞানসম্পন্ন তরুণদের দেশেই কর্মসংস্থান করতে হবে : রাষ্ট্রপতি

বেসিস সফট এক্সপো ২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি : সংগৃহীত
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তিতে জ্ঞানসম্পন্ন তরুণদের জন্য দেশেই কর্মসংস্থান তৈরি করতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, দেশের মেধাবী আইটি পেশাজীবীরা উন্নত দেশগুলোতে তাদের মেধার উজ্জ্বল স্বাক্ষর রেখে চলেছেন। আমি মনে করি, তথ্যপ্রযুক্তির জ্ঞানসমৃদ্ধ প্রতিভাবান তরুণদের দেশে কাজের সুযোগ সৃষ্টি করতে পারলে তারাও দেশের উন্নয়নে তাদের মেধাকে কাজে লাগাতে পারবে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বৃহস্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘ বেসিস সফট এক্সপো ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, চতুর্থ শিল্পবিপ্লব বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয়। আমাদের বসে থাকলে চলবে না। আমাদের আছে অসংখ্য মেধাবী তরুণ-তরুণী। যা পৃথিবীর অনেক দেশেই নাই। সেই বিপুল পরিমাণ তরুণ ও সম্ভাবময় তরুণদের যথাযথভাবে কাজে লাগিয়ে আমাদেরও বিশ্বমানের সফটওয়্যার ও সল্যুশন কাজকে এগিয়ে নিয়ে হবে।

বেসিসের সদস্যরা বিশ্বের বেশ কিছু দেশে তাদের সফওয়্যার ও আইটি সেবা রপ্তানি করে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সরকার ২০২৪ সাল নাগাদ তথ্যপ্রযুক্তি রপ্তানি থেকে ৫ বিলিয়ন ডলার আয়ের যে লক্ষ্যমাত্র নির্ধারণ করেছে তা অর্জনে আমাদের আইসিটি বাজার আরও সম্প্রসারিত করতে হবে।

এজন্য সরকার তথ্যপ্রযুক্তি খাতে ২০২৪ সাল পর্যন্ত কর্পোরেট কর মওকুফসহ ১০ শতাংশ নগদ প্রণোদনা প্রদান করছে বলেও জানান তিনি।

এছাড়াও প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ দেশে উৎপাদিত সফটওয়্যার ও ডিভাইসের ক্ষেত্রে মেইড ইন বাংলাদেশ পণ্যের সঠিক ও কার্যকর প্রচারের ব্যবস্থা নেবার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর। আরও উপস্থিত ছিলেন সহ সভাপতি ফারহানা এ রহমান , আহ্বায়ক মুশফিকুর রহমান  ।

বেসিস সফট এক্সপো আগামী রোববার পর্যন্ত চলবে।

ইএইচ/ ফেব্রু০৬/ ২০২০/ ১৯০০

*

*

আরও পড়ুন