ডেলিভারি ম্যানের দেখা নেই

খাবার ডেলিভারি দিতে গিয়ে কেউ ভাইরাসে আক্রান্ত হতে চান না। তাই ই-কমার্স কোম্পানিগুলো পণ্যের ডেলিভারি দিতে ডেলিভারি ম্যানকে পাঠাচ্ছে না। এর বদলে একটি নির্দিষ্ট স্থানে খাবার বা পণ্য রাখা হচ্ছে। সেখান থেকেই গ্রাহকরা সেগুলো বাসায় নিয়ে যাচ্ছেন।

স্কুলের ক্লাস অনলাইনে

স্কুল কবে খুলবে তা কেউ জানে না। তাই ক্লাস চলছে অনলাইনে। চীনের ভিডিও সাইট ইউকুতে প্রাইমারি ও সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হচ্ছে। এছাড়াও, জিম বন্ধ হয়ে যাওয়ায় লাইভে নেওয়া হচ্ছে ফিটনেস ক্লাস।

বন্ধ সিনেমা হল

সপ্তাহ শেষে দল বেধে সিনেমা দেখতে যাওয়া এখন আর সম্ভব নয়। তাই ভিডিও স্ট্রিমিং সাইটে দেখানো হচ্ছে সিনেমা। হুনাক্সি নামের একটি প্রযোজনা প্রতিষ্ঠান তাদের সিনেমা মুক্তি দিয়েছে নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্মে। এছাড়াও, চীনের স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলো সিনেমা দেখাতে বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে।

ভিআরে বাড়ি কেনা

রিয়েল স্টেট কোম্পানিগুলো ক্রেতা পাচ্ছে না। তাই তারা ওয়েবসাইটগুলোতে ভিআর প্রযুক্তি ব্যবহার করে বাড়ি দেখার সুবিধা দিচ্ছে। ভার্চুয়ালি দেখে কেউ হয়তো বাড়ির প্রকৃত অবস্থা বুঝতে পারবে না। তবে পছন্দ করে রাখতে পারবে।

ডাক্তার দেখানো

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন আংশকায় থাকা ব্যক্তিরা ডাক্তারের সঙ্গে কথা বলতে পারছেন উইচ্যাটে। এছাড়াও, চীনের প্রযুক্তি কোম্পানি বাইদু মেডিকেল কনসাল্টেশন প্ল্যাটফর্ম স্থাপন করেছে। সেখান থেকেও বিভিন্ন পরামর্শ নেওয়া যাচ্ছে।

গেইম

সমায় কাটাতে চীনারা বেশি বেশি গেইম খেলছে। দেশটিতে অনলাইন গেইম বিশেষ করে পাবজি মোবাইলের চীনা সংস্করণ ‘গেইম ফর পিস’ এর জনপ্রিয়তা অনেকে বেড়েছে। এছাড়াও, অ্যাপ স্টোরে মরণঘাতী সব ভাইরাস নিয়ে বানানো গেইম প্লাগ ইঙ্কের ডাউনলোডও বেড়েছে। গেইমটি মুক্তি পেয়েছিল ২০১২ সালে।

অ্যাবাকাস নিউজ অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ৪/২০২০/১৩৪৫