করোনাভাইরাসের সব তথ্য মিলবে অ্যাপে

ম্যাপ দেখা জানা যাবে আপডেট। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনের করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এ নিয়ে আতঙ্কে আছে এশিয়ার দেশগুলো।

পরিস্থিতি কোন দিকে আগাচ্ছে তা পর্যবেক্ষণ করতে একটি অ্যাপ তৈরি করেছেন তাইওয়ানে বসবাসরত দুই ফরাসি অ্যাপ ডেভেলপার কেভিন ও মিশেল। অ্যাপটির জন্য তথ্য নেওয়া হচ্ছে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন ও সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন থেকে।

করোনাভাইরাস অ্যাপটিতে ঢুকেলেই দেখা যাচ্ছে ম্যাপ। চীনসহ বিশ্বের যে সব দেশে করোনাভাইরাস ছড়িয়েছে সে জায়গাগুলো বৃত্তাকারে চিহ্নিত করা হয়েছে। যে প্রদেশে বা শহরে আক্রান্তের সংখ্যা বেশি সেগুলোর বৃত্তের আকার বড়। পাশে ডান দিকে আছে আক্রান্তের সংখ্যা। কতোজনের মৃ্ত্যু হয়েছে এবং কতো জন চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন তার তথ্য রয়েছে।

কোন দেশে আক্রান্তের সংখ্যা কতো তাও সার্চ করে দেখার সুবিধা রয়েছে। কোন কোন এলাকায় মৃত্যুর ঘটনা ঘটেছে তা দেখা যাচ্ছে ‘ডেথ’ সেকশনে ক্লিক করলে। বামে থাকা স্টোরিজ সেকশনে গেলে করোনা ভাইরাস সংক্রান্ত সব টুইট দেখা যাবে।

অ্যাপের সঙ্গে ‘অ্যাড মিসিং রিজিওন’ নামের একটি সেকশন রয়েছে। এতে ক্লিক করলে একটি গুগল ফর্ম দেখা যাবে। কোনো এলাকার তথ্য অ্যাপটিতে যুক্ত করা না থাকলে ফর্মটি পূরণ করে অ্যাপে সে তথ্য যুক্ত করা যাবে।

বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ ফেব্রুয়ারি ২/২০২০/১৪১৫

আরও পড়ুন –

করোনাভাইরাস : সর্বপ্রথম শনাক্ত করে এআই 

করোনাভাইরাস : সংক্রমণ ঠেকাতে খাবার দিচ্ছে রোবট

*

*

আরও পড়ুন