হোয়াটসঅ্যাপ ছেড়ে টেলিগ্রামে আসুন, বেজসকে দুরভ

টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ অনিরাপদ এবং ভয়ংকর জানিয়ে টেলিগ্রাম ব্যবহারের পরামর্শ দিয়েছেন পাভেল দুরভ। 

ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামের প্রতিষ্ঠাতা দুরভ অ্যামাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজসকে উদ্দেশ্য করে বলেছেন, তিনি যদি টেলিগ্রাম ব্যবহার করতেন তাহলে ডেটা ফাঁস হবার বা হ্যাক হবার ঘটনা ঘটতো না। ফেইসবুকের প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপে ব্যাকডোর ম্যালিকুলাস রয়েছে। ফলে ডেটা ফাঁস হবার টনা ঘটতেই পারে। কিন্তু টেলিগ্রামে তেমনটি হবে না। 

তবে জেফ বেজসের ফোন হ্যাক হবার ঘটনায় ফেইসবুক নিজেদের দায় স্বীকার না করে বরং অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমকে দোষাোরাপ করেছে। তাদের দাবি হোয়াটসঅ্যাপ এন্ড টু এন্ড এনক্রিপটেড। 

তদন্তকারীদের বিশ্বাস, বেজসের আইফোনের হোয়াটসঅ্যাপে আসা একটি ভিডিও তার ফোনকে হ্যাকারদের কাছে উন্মুক্ত করে ফেলেছিল। কিন্তু এটি আইওএসের জন্য হয়েছে নাকি হোয়াটসঅ্যাপের জন্য সে বিষয়টি এখনো পরিষ্কার নয়। 

দুরভ বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে লিখেছেন, হোয়াটসঅ্যাপ শুধু আইওএসে নয়, অ্যান্ড্রয়েড এমনকি উইন্ডোজ ফোনেও খুব ভয়ংকর। তাদের নিরাপত্তার কোনো বালাই নেই। নিরাপত্তা ব্যবস্থা খুব নাজুক। 

তিনি বলেন, আইওএসে তো আর কোনো অ্যাপ এমন ঝুঁকিতে পড়েনি। তাহলে কেনো শুধু হোয়াটসঅ্যাপ? বেজস যদি হোয়াটসঅ্যাপের বদলে টেলিগ্রাম ব্যবহার করতেন তাহলে এমন ব্ল্যাকমেইলের শিকার হতেন না। 

টেলিগ্রামে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে বলে জানান পাভেল দুরভ। 

বিশ্বে এখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী প্রায় দেড়শো কোটি। অন্যদিকে টেলিগ্রামের ব্যবহারকারী ২০ থেকে ৩০ কোটি। 

ইএইচ/ জানু ৩১/ ২০২০/ ১৮১৮

*

*

আরও পড়ুন