ইইউতেও ফাইভজির সুবাতাস পাচ্ছে হুয়াওয়ে

5G-techshohor
ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এক এক করে হুয়াওয়ের আকাশ থেকে মেঘ কাটতে শুরু করেছে। যুক্তরাজ্যের ফাইভজি নেটওয়ার্ক নির্মাণের দায়িত্ব পাওয়ার এক সপ্তাহের মধ্যেই ইউরোপিয়ান ইউনিয়নও (ইইউ) ফাইভজি ও হুয়াওয়ে ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে। 

নিজেদের অবস্থানের ব্যাপারে একেবারে সরাসরি কিছু না বললেও তারা কোনো কোম্পানিকে দেশগুলোতে নিষিদ্ধ করবে না বলে জানা গেছে।

তার মানে পুরো ইউরোপের ফাইভজি নেটওয়ার্কের নির্মাণ কাজে অংশ নিতে কার্যত বাধা নেই হুয়াওয়ের।

তবে এক কোম্পানিকে নেটওয়ার্কের পুরো দায়িত্ব দেওয়ার বিরোধী ইইউ। কোন কোম্পানি কতখানি নেটওয়ার্ক নির্মাণের কাজ পাবে তা নিয়ে নিশ্চিত কোনো তথ্য অবশ্য এখনো দেওয়া হয়নি।

ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল কমিশনার থিয়েরি ব্রেটন বলেন, প্রযুক্তি প্রতিযোগিতার নেতৃত্ব দেওয়ার মতো সবকিছুই আছে ইউরোপের। ফাইভজির উন্নয়ন বলুন আর উদ্বোধন বলুন, সবদিকেই ইউরোপ অনেকখানি এগিয়ে গেছে। আমরা ইউরোপীয় ইউনিয়নের সব সহযোগী রাষ্ট্র এবং টেলিকম কোম্পানিগুলোকে ফাইভজি নেটওয়ার্কের সর্বোচ্চ মান ও নিরাপত্তা নিশ্চিত করতে যা যা দরকার সব দিচ্ছি।

নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করতে ফাইভজি সাপ্লায়ার কোম্পানিগুলোর ঝুঁকির মান খতিয়ে দেখবে, যাতে তারা ঝুঁকিপূর্ণ কোম্পানিগুলোকে নেটওয়ার্কের গুরুত্বপূর্ণ স্থানগুলোর বাহিরে রাখতে পারে। অন্য কথায় বলতে গেলে পুরো ইউরোপ যুক্তরাজ্যের পদক্ষেপ গ্রহণ করছে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

প্রসঙ্গত, হুয়াওয়েকে বৈশ্বিক ফাইভজি নেটওয়ার্কের উন্নয়ন থেকে দূরে রাখার জন্য দীর্ঘদিন ধরে ব্যাপক তদবির চালিয়েছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি এই তদবিরকে ‘বিরক্তিকর’ বলে আখ্যা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এমআর/ইএইচ/ জানু৩১/ ২০২০/ ১৬৪০

*

*

আরও পড়ুন