আইবিএমের নতুন সিইও অরবিন্দ কৃষ্ণ

আইবিএমের নতুন সিইও। ছবি : সিএনবিসি
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার হার্ডওয়্যার নির্মাতা কোম্পানি আইবিএমের সিইও জিনি রমেটি (৬২) পদত্যাগ করেছেন।

তার বদলে সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন ভারতীয় বংশোদ্ভূত অরবিন্দ কৃষ্ণ (৫৭)। আইবিএমে তিনি এতোদিন ক্লাউড ও কগনিটিভ সফটওয়্যার বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে করেছেন। আনুষ্ঠানিকভাবে তিনি সিইওর পদে যোগ দেবেন ৬ এপ্রিল। আইবিএমের ১০৬ বছরের ইতিহাসে তিনি হবেন ১০ম সিইও।

সিইও হিসেবে বিদায় নিচ্ছেন জিনি রমেটি। ছবি : সিএনবিসি

বিদায়ী সিইও জিনি রমেটি আইবিএমে কাজ করেছেন প্রায় ৪০ বছর। ২০১২ সালে তিনি প্রেসিডেন্ট ও সিইও নির্বাচিত হন। তার নেতৃত্বে আইবিএম ৬৫টি কোম্পানি অধিগ্রহণ করে। তার আমলেই আইবিএমের হাইব্রিড ক্লাউড, এআই, কোয়ান্টাম কম্পিউটিং, ব্লকচেইন ব্যবসা প্রসার লাভ করে। সিইও হিসেবে পদত্যাগ করলেও চলতি বছরের শেষ পর্যন্ত আইবিএমের পরিচালনা পর্ষদে এক্সিকিউটিভ চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন তিনি। এরপর অবসর নেবেন।

ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজি (আইআইটি) কানপুর থেকে স্নাতক পাশ করা অরবিন্দ যুক্তরাষ্ট্রের ইলিনয়েস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন ইলেক্ট্রিকাল ও কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে। আইবিএমে তিনি যোগ দেন ১৯৯০ সালে।

অরবিন্দসহ যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানির নেতৃত্ব পেলেন ৪ জন ভারতীয় বংশোদ্ভূত। গুগল ও অ্যালফাবেটে সিইও হিসেবে আছেন সুন্দর পিচাই। সত্য নাদেলা আছেন মাইক্রোসফটের প্রধান হিসেবে। অ্যাডোবির সিইও পদে কাজ করছেন সান্তনু নারায়ন।

ফাইন্যান্সিয়াল টাইমস অবলম্বনে এজেড/ জানুয়ারি ৩১/২০২০/ ১১১৫

*

*

আরও পড়ুন