Techno Header Top and Before feature image

করোনার ভ্যাকসিন তৈরিতে জ্যাক মা'র সহায়তা

jack-ma-techshohor
আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীন তো বটেই, বিশ্বজুড়ে এখন আতঙ্কের নাম করোনাভাইরাস। ভাইরাসটি ছড়ানোর পর চীনে তার প্রতিষেধক বা ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে বিজ্ঞানী-চিকিৎসকরা।

করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে চীনের বিজ্ঞানীদের সহায়তার জন্য ১০০ মিলিয়ন ইয়ান বা ১৪ দশমিক ৪ মিলিয়ন ডলার দেবার কথা জানিয়েছেন জ্যাক মা।

ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা এবং চীনের শীর্ষ ধনী জ্যাক মা এই অর্থের ৪০ শতাংশ দেবেন চাইনিজ একাডেমি অব সায়েন্স এবং চাইনিজ একাডেমি অব ইঞ্জিনিয়ারিংকে।

চীনে চিকিৎসাবিজ্ঞানীরা করোনাভাইরাস শনাক্তের পর থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছেন তার ভ্যাকসিন আবিষ্কারের জন্য। এজন্য দেশটিতে একটি ফান্ড গঠনেরও চেষ্টা চলেছে। সেই ফান্ডেই জ্যাক মা ওই অর্থ সহায়তা করছে।

দ্রুত ছড়িয়ে পড়া এই রোগ প্রতিরোধে জ্যাক মা তার প্রতিষ্ঠানের এআই কম্পিউটিং পাওয়ার কাজে লাগানোর কথাও জানিয়েছেন। এজন্য কোনো ধরনের কোনো শর্ত তিনি দিচ্ছেন না বলেও গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

জ্যাক মার তৈরি করা ফাউন্ডেশন টাইকুন এক টুইটে জানিয়েছে, করোনাভাইরাস ঠেকাতে এবং এর ভ্যাকসিন তৈরিতে চিকিৎসা বিজ্ঞানে সহায়তা করার অনেক কিছুই তাদের আছে। সেগুলো নিঃশর্তে ব্যবহার করতে দিতে চান জ্যাক মা।

বৃহস্পতিবার বিবিসি জানিয়েছে, করোনা ভাইরাসে এখন পর্যন্ত চীনে মৃতের সংখ্যা ১৭০ এর বেশি। এটি দ্রুত সময়ের মধ্যে ছড়িয়ে পড়ছে। চীনের হুবেই প্রদেশের উহান শহরে উৎপত্তি এই ভাইরাস চীনের প্রতিটি অঞ্চলেই ছড়িয়েছে।

ডেইলি মেইল অবলম্বনে ইএইচ/ জানু ৩০/ ২০২০/ ২০৫৫

আরও পড়ুন –

করোনাভাইরাস : চীনে বন্ধ গুগলের অফিস 

করোনাভাইরাস : সংক্রমণ ঠেকাতে খাবার দিচ্ছে রোবট 

করোনাভাইরাস : সর্বপ্রথম শনাক্ত করে এআই 

করোনা ভাইরাস : হাত বাড়িয়েছে প্রযুক্তি কোম্পানিগুলো

*

*

আরও পড়ুন