করোনাভাইরাস : চীনে বন্ধ গুগলের অফিস

চীনে গুগল ব্যবহার করা যায় না। তবে হার্ডওয়্যার পণ্য উৎপাদনে চীনে গুগলের অফিস রয়েছে। ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে চীনে অবস্থিত প্রযুক্তি কোম্পানিগুলোর শাখা অফিস।

বিশ্বের নামি-দামি প্রায় সব প্রযুক্তি কোম্পানিরই শাখা অফিস রয়েছে চীনে। এসব অফিসের বেশিরভাগই বন্ধ ঘোষণা করা হয়েছে। ব্যবসায়িক কাজে চীনে ভ্রমণের উপরেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

চীনে, হংকং ও তাইওয়ানে গুগলের ৩টি অফিস রয়েছে। সেগুলো এখন বন্ধ রয়েছে। চীন থেকে ছুটি কাটিয়ে ফেরত আসা কর্মীদেরকেও ২ সপ্তাহের জন্য বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে গুগল। একই পথ অনুসরণ করছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক ও সফট জায়ান্ট মাইক্রোসফট।

খুব জটিল পরিস্থিতি না হলে চীন ভ্রমণে অ্যাপলও কর্মীদের নিরুৎসাহিত করছে। এখন পর্যন্ত চীনে ৩টি অ্যাপল স্টোর বন্ধ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির সিইও টিম কুক জানিয়েছেন, সবগুলো অ্যাপল স্টোর পরিস্কার পরিছন্ন রাখা হচ্ছে। কর্মীদের জ্বর আছে কিনা তাও পরীক্ষা করে দেখা হচ্ছে।

অ্যাপলের ডিভাইস উৎপাদন ও সংযোজনের কাজ করে তাইওয়ানভিত্তিক কোম্পানি ফক্সকন। চীনে তাদের বেশ কয়েকটি ফ্যাক্টরি আছে। উহান শহর থেকে এগুলোর অবস্থান কয়েকশ’ মাইল দূরে হওয়ায় এখনো সেগুলো বন্ধ ঘোষণা করা হয়নি।

কম খরচে প্রযুক্তি পণ্য উৎপাদনের জন্য প্রায় অধিকাংশ প্রযুক্তি পণ্য নির্মাতা কোম্পানিই চীনের উপর নির্ভরশীল। তাই চীনে করোনাভাইরাসের ছড়ালেও এর প্রভাব যুক্তরাষ্ট্রের প্রযুক্তি পাড়া সিলিকন ভ্যালিতে পড়েছে।

এখন পর্যন্ত করোনাভাইরাস ছড়িয়েছে ১৮ দেশে। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃত্যু হয়েছে ১৭০ জনের, আক্রান্ত হয়েছে ৭ হাজার ৭১১ জন।

আরও পড়ুন

করোনাভাইরাস : সংক্রমণ ঠেকাতে খাবার দিচ্ছে রোবট

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জানুয়ারি ৩০/২০২০/১৩২০

*

*

আরও পড়ুন