ফেইসবুকের আলোচনায় করোনাভাইরাস

ভাইরাস নিয়ে আতঙ্কে লন্ডনের হিথ্রু বিমানবন্দরের যাত্রীরা। ছবি : দ্য জাকার্তা পোস্ট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : করোনাভাইরাস ঠেকাতে কী করতে হবে তা নিয়ে বেশ সরগরম ফেইসবুক।

কীভাবে ভাইরাসটির সংক্রামণ ঠেকাতে হবে তা নিয়ে অনেকেই শেয়ার করেছেন ইনফোগ্রাফ। সেখানে রোগের লক্ষণ, কতটা মারাত্মক, কোথা থেকে এলো এবং চিকিৎসা কী সেগুলো লেখা থাকছে। করোনা ভাইরাস প্রতিরোধে ফেস-মাস্ক কিভাবে ব্যবহার করতে হবে তা জানিয়েও অনেকে পোস্ট দিচ্ছেন।

এছাড়াও, চীনে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থী জহির রায়হান ফেইসবুক লাইভে এসে চীনের পরিস্থিতি বর্ণনা করেন। এখন পর্যন্ত সাড়ে ১৪ মিনিটের ভিডিওটি দেখা হয়েছে সাড়ে ১৩ হাজারের বেশি।

নোভেল করোনা ভাইরাস ২০১৯এন-সিওভি এর টিকা বা প্রতিষেধক এখনো আবিষ্কার না হওয়ায় বিভিন্ন ফেইসবুক গ্রুপ থেকে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

এ নিয়ে ফেইসবুক ব্যবহারকারী মিজানুর রহমান লেখেন, চীন কেন, কোনো দেশই এখনো করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে পারেনি। অনলাইনে ভুল তথ্য ছড়াবেন না।

উহানের একটি কাঁচা বাজারের কয়েকজন কর্মী একসঙ্গে নিউমোনিয়ার লক্ষণ নিয়ে অসুস্থ হলে ১২ ডিসেম্বর ভাইরাসটির অস্তিত্ব টের পাওয়া যায়। গত ২৫ জানুয়ারি ছিলো চীনা নববর্ষ। এ উপলক্ষে অনেকেই জানুয়ারির প্রথম দিকে ছুটি কাটাতে নিজ দেশে গেলে এ ভাইরাস ছড়িয়ে পরে। তবে ভাইরাসের বিস্তার ঠেকাতে চীনে নববর্ষের উৎসব বাতিল করে চীন সরকার।

এখন পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে ১৩২ জনের মৃত্যু হয়েছে। সারা বিশ্বে আক্রান্ত হয়েছে ৬ হাজারের বেশি মানুষ।  তবে প্রকৃত সংখ্যা অনেক বেশি বরে ধারণা করা হচ্ছে।

এজেড/ জানুয়ারি ২৯/২০২০/১৭৭৫

*

*

আরও পড়ুন