Header Top

গুগল ফোন অ্যাপে আসছে রেকর্ডিং ফিচার

ভয়েস রেকর্ডিং হবে গুগলের ফোন অ্যাপে। ছবি : এক্সডিএ ডেভেলপারস
Evaly in News page (Banner-2)

টেক শহন কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিংয়ের ফিচার আনছে গুগল।

গুগল ফোন অ্যাপের সর্বশেষ ৪৪ সংস্করণে ফিচারটি সম্পর্কে জানা গেছে। ইতোমধ্যে এক্সডিএ ডেভেলপারস ফোরামের সফটওয়্যার ডেভেলপাররা গুগল পিক্সেল ৪ ফোনে কল রেকর্ডিং ফিচারটি চালু করে দেখিয়েছেন। এপিকে বা অ্যান্ড্রয়েড অ্যাপ ফাইলের এক্সটেনশন থেকে জানা যায়, এতে কল ট্রান্সক্রাইব করারও অপশন থাকবে।

এক্সডি এর ডেভেলপাররা জানিয়েছেন, ইনকামিং বা আউট গোয়িং কলের ক্ষেত্রে ‘রেকর্ড’ বাটনটি স্ক্রিনে দেখা যাবে। এতে ট্যাপ করা মাত্র কল রেকর্ড হতে শুরু করবে। রেকর্ড করা ফাইলটি জমা হবে কল লগে। চাইলে ডাবলুএভি ফাইলটি শেয়ারও করা যাবে।

তবে কাউকে না জানিয়ে ভয়েস রেকর্ড করা যাবে না। প্রতিবার রেকর্ডিং শুরু বা শেষ হওয়ার মাত্র ফোনের ‌অপর প্রান্তে থাকা ব্যক্তিকে বিষয়টি জানিয়ে দেবে একটি ডিজিটাল কণ্ঠ। এর ফলে আইনি জটিলতা এড়ানো যাবে।

এছাড়া, ফোনে জরুরি কোনো মিটিং সারতে বা তথ্য লিখে রাখার ক্ষেত্রে ট্রান্সক্রাইব অপশনটি বাড়তি সুবিধা দেবে। আলাদা করে আর নোট প্যাড আর কলম নিয়ে ফোনে কথা বলতে হবে না। যা বলা হবে তা অ্যাপেই লেখা থাকবে।

ফিচারটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে। কোন কোন ডিভাইস ফিচারটি সাপোর্ট করবে তা এখনও জানান যায়নি। তবে সবার প্রথমে পিক্সেল ফোনে ফিচারটির আপডেট পাঠানো হতে পারে।

এনগ্যাজেটস ও ৯টু৫গুগল অবলম্বনে এজেড/ জানুয়ারি ২৯/২০২০/১৬১২

*

*

আরও পড়ুন