Header Top

নকল এয়ারপড হতে সাবধান

বাজারে রয়েছে অনেক নকল এয়ারপডস। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক জায়ান্ট অ্যাপল এয়ারপড বাজারে আনার পর থেকে ওয়্যারলেস হেডসেটের বাজার বেশ চাঙ্গা হয়ে ওঠে।

এয়ারপডের দাম নাগালের বাইরে থাকায় সাধ ও সাধ্যের মিল ঘটাতে না পারা গ্রাহকরা নকল এয়ারপডের দিকে ঝুঁকছে। আর এই সুযোগটি নিচ্ছে চীনের কোম্পানিগুলো। তারা স্বল্প দামের হরেক রকমের নকল এয়ারপড বাজারে ছাড়ছে। প্রশ্ন হচ্ছে এসব এয়ারপড ব্যবহার নিরাপদ তো?

‘সিক্সটি মিলিয়ন কনজ্যুমার্স’ নামে একটি ফরাসি ম্যাগাজিন বিষয়টি পরীক্ষা করার জন্য কাজ করেছে। তাদের ফলাফলে উঠে এসেছে এসব নকল এয়ারপডের সাউন্ড কোয়ালিট ভালো তো নয়ই বরং ব্যবহারে আপনার কানের মারাত্মক ক্ষতি হতে পারে।

পরীক্ষা চালানোর জন্য দেখতে একদম এয়ারপডের মতো এমন সাতটি নকল এয়ারপড কেনা হয়। যদিও ম্যাগাজিনটি হাতে পায় কেবল চারটি যার মধ্যে একটি আবার পৌঁছাতে পৌঁছাতেই নষ্ট হয়ে যায়। বাকী তিনটির মধ্যে সবকটির সাউন্ড কোয়ালিটি খুবই সাধারণ মানের আর একটির সর্বোচ্চ সাউন্ড ১০ ডেসিবেলের বেশি। যা কানের জন্য ক্ষতিকর।

তাই ম্যাগাজিনটির পরামর্শ, ওয়্যারলেস হেডফোন কেনার সময় যেন ব্র্যান্ড দেখে কেনা হয়। কারণ, নিরাপত্তা সূচক না মেনে তৈরি করা এসব নকল এয়ারপড স্বাস্থ্যের জন্য হুমকি হয় দাঁড়াতে পারে।

প্রসঙ্গত, ওয়্যারলেস হেডসেটের বাজারে একচ্ছত্র আধিপত্য অ্যাপলের এয়ারপডের। ৪৫ শতাংশ বাজার তাদের দখলে।

গিজচায়না অবলম্বনে এমআর/ইএইচ/ জানু ২৭/ ২০২০/

আরও পড়ুন – 

ওয়্যারলেস হেডফোন কেনার আগে…

আইফোনের সঙ্গে এয়ারপডস ফ্রি 

কিশোরের বানানো এয়ারপডসের দাম চার ডলার!

*

*

আরও পড়ুন