তথ্যপ্রযুক্তি খাতে সরকারের বিশেষ নজর রয়েছে : সচিব

হ্যাকাথনের অ্যাক্টিভেশন প্রোগ্রামে বক্তব্য রাখছেন তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সরকারের যথেষ্ট নজর রয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম।

শনিবার ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে অনুষ্ঠিত ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’ হ্যাকাথনের বিশ্ববিদ্যালয় অ্যাক্টিভেশন প্রোগ্রামে এসন কথা বলেন তিনি।

দেশের জনগুরুত্বপূর্ণ ১০ সমস্যার তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী সমাধান খুঁজতে শুরু হতে যাওয়া ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিসের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যাক্টিভেশন অনুষ্ঠিত হচ্ছে।

সেখানে প্রধান অতিথির বক্তব্যে তিনি জানান, সরকার তরুণদের লক্ষ্যে আইসিটি খাতের উন্নয়নে সব রকমের সুযোগ সুবিধা দেওয়ার চেষ্টায় এগিয়ে এসেছে। এজন্য প্রতি জেলায় হাইটেক পার্ক তৈরির প্রস্তুতি নিচ্ছে সরকার। একই সঙ্গে প্রতি জেলায় দেশীয় স্টার্টআপদের জন্য ইনকিউবেশন সেন্টার তৈরীর পরিকল্পনা গ্রহণ করছে সরকার।

তথ্যপ্রযুক্তি বিভাগের ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প বা আইডিয়া’ তার ‘স্টার্টআপ বাংলাদেশ’ ‘বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন’ হ্যাকাথনের আয়োজন করছে। এতে সহযোগিতা করছে টেক মাহিন্দ্রা লিমিটেড।

অ্যাক্টিভেশন প্রোগ্রামে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর ড. মো. জসিমউদ্দিন খান। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ‘বিএইউআরইএস’ এর পরিচালক প্রফেসর ড. মো. আবু হাদি নুর আলী খান, বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ক্রপ বোটানির প্রফেসর ড. এ.কে.এম জাকির হোসেন, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. জান্নাতুল ফেরদৌসসহ আরও অনেকেই।

এছাড়াও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একই দিনে অনুষ্ঠিত হয় আরো একটি অ্যাক্টিভেশন। যেখানে চার শতাধিক অংশগ্রহণকারী ছিল।

আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি ঢাকায় হ্যাকাথনটি অনুষ্ঠিত হবে।

ইএইচ/ জানু ২৫/২০২০/ ২১০০

*

*

আরও পড়ুন