হুয়াওয়ের জন্য সুখবর আসছে!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হুয়াওয়েকে একঘরে করতে যুক্তরাষ্ট্রের চেষ্টার কমতি নেই। তখন দেশটির সবচেয়ে পরীক্ষিত মিত্র কোম্পানিটির সঙ্গে চুক্তি করতে যাচ্ছে।

যুক্তরাজ্যে সীমিত পরিসরে ফাইভজি অবকাঠামো তৈরির অনুমোদন পেতে পারে হুয়াওয়ে। এ খবর চীনা কোম্পানিটির জন্য সুখবরই বটে। 

আগামী সপ্তাহে ইউকে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক সভায় কোম্পানিটিকে এমন অনুমোদন দেওয়ার একটি প্রস্তাব উপস্থাপন করার কথা রয়েছে বলে এক খবরে বলা হয়েছে।

যুক্তরাজ্যের তরফ থেকে আরও বলা হয়েছে, হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তি এমন কোনও নিরাপত্তা হুমকি নয়। তাই নিষিদ্ধ করার কারণ নেই।

এক বছর ধরে যুক্তরাষ্ট্র তাদের মিত্র দেশগুলোকে হুয়াওয়ের সঙ্গে চুক্তি থেকে দূরে রাখতে নানাভাবে চেষ্টা চালাচ্ছে। বিশেষ করে গত এক মাসে যুক্তরাজ্যকে চীনা কোম্পানিটির সঙ্গে চুক্তি থেকে বিরত রাখতে নতুন প্রয়াস দেখা গেছে।

ট্রাম্প প্রশাসনের দাবি হুয়াওয়ে চীনা সরকারকে বৈশ্বিক নজরদারিতে সহায়তা করছে।

যুক্তরাষ্ট্র তার মিত্রদের হুমকি দেয়, কেউ হুয়াওয়ের সঙ্গে ফাইভজি অবকাঠামো স্থাপনের চুক্তি করলে- তাদের সঙ্গে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের সম্পর্ক সীমিত করে ফেলবে তারা। যদিও যুক্তরাজ্যের তরফ থেকে বলা হয়েছে তারা এসব হুমকি ধমকির বিষয়ে খুব একটা চিন্তিত নয়।

তবে যুক্তরাজ্যের ডিপার্টম্যান্ট অব ডিজিটাল, কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্টসের একজন মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্যের টেলিকম নেটওয়ার্কের নিরাপত্তা তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সরকার সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে।

এ বিষয়ে হুয়াওয়ের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে অবশ্য ২০১৯ সালের মার্চে যুক্তরাজ্যের নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনে হুয়াওয়ের ফাইভজি প্রযুক্তিতে ব্যাপক নিরাপত্তা ঝুঁকির উপাদানের অস্তিত্ব পাওয়ার কথা উল্লেখ করা হয়। তবে এটিকে চীনা সরকারের নজরদারির প্রয়াস হিসেবে উল্লেখ না করে বলা হয়- এটি মূলত নকশা বিষয়ক দুর্বলতা।

এমআর/আরআর/জানুয়ারি ২৬/২০২০/১০.০৫

*

*

আরও পড়ুন