Techno Header Top

দেশে চালু ওরাকলের অফিস

ওরাকলের বাংলাদেশ অফিস চালুর ঘোষণার সময় অতিথিরা। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে অফিস চালু করলো বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল। দেশে কার্যক্রম শুরু করার দুই দশক পর প্রতিষ্ঠানটি অফিস চালুর ঘোষণা দিলো।

এখন দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এই অফিস থেকেই সেবা দেবে ওরাকল।

বৃহস্পতিবার প্রধান অতিথি থেকে দেশে অফিস স্থাপনের কথা ঘোষণা দেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেন, গত অর্থবছরে ৮ দশমিক ১৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ যা অভাবনীয় এবং প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে সর্বোচ্চ। দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানকে আধুনিক প্রযুক্তিতে রূপান্তর করে প্রবৃদ্ধি অর্জন এবং নতুন নতুন উদ্ভাবনী উপায়ে গ্রাহকদের সেবা দিতে সহযোগিতা করায় ওরাকল প্রসংসার দাবীদার।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দেশের ডিজিটাল অগ্রগতিতে অনেকভাবেই অবদান রেখেছে ওরাকল। দেশে আরও কার্যক্রম সম্প্রসারণে ওরাকল কাজ করবে।

তিনি বলেন, আমাদের জন্য একটা সুখবর এবং গর্বের খবর হচ্ছে বাংলাদেশী বংশোদ্ভূত আমেরিকান ওমর ইশরাক ইন্টেল এর চেয়ারম্যান হয়েছেন গতকাল।

পলক বলেন, আমি আপনাদের ওরাকল নীতিনির্ধারকদের  নিশ্চয়তা দিতে চাই যে, গত পরশু আমি উল্কা স্যামাই পরিদর্শনে গিয়েছিলাম। এটি বাংলাদেশে প্রধানতম একটি চিপ ডিজাইন কোম্পানি। বিশ্বের নামী প্রতিষ্ঠানগুলোর জন্য সেখানে শতাধিক ডেভলপার সেখানে কাজ করছে। তারা বিশ্বমানের সেমি কন্ডাক্টর ও চিপ ডিজাইন করে বিশ্ববাজারে সরবরাহ করছে। অর্থাৎ আমাদের ট্যালেন্ট রয়েছে। এখন প্রয়োজন সমন্বিত উদ্যোগ গ্রহণ এবং স্থানীয় ও আন্তর্জাতিক সফটওয়্যার কোম্পানিগুলোর মধ্যে সেতুবন্ধন রচনা করা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওরাকল আশিয়ানের রিজিওনাল ম্যানেজিং ডিরেক্টর শেরিয়ান ভার্গেস জানান, আশিয়ান অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে তাদের গ্রাহকরা ব্যবসায়িক উদ্ভাবন ও ডিজিটালাইজেশনে অনেক এগিয়ে আছে।

ওরাকল বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর রুবাবা দৌলা বলেন, দেশে ৫০টিরও বেশি উল্লেখযোগ্য পার্টনার নিয়ে তারা ডিজিটাল ট্রান্সফরমেশনে সহযোগিতা করে আসছেন। সরকারি ও বেসরকারি উভয় খাতের প্রতিষ্ঠানের জন্য ওরাকল ক্লাউডের ব্যবহার বেড়ে চলেছে। তারা বিস্তৃত নেটওয়ার্ক ও আন্তর্জাতিক মানের প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল এজেন্ডা বাস্তবায়নের সহযোগী হতে চান।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার, সাউথ এশিয়া গ্রোথ ইকোনোমিক্সের ম্যানেজিং ডিরেক্টর এবং ওরাকল ক্লাউড প্ল্যাটফর্ম গ্রুপের ভাইস প্রেসিডেন্ট অমিত সাক্সেনাসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

ইএইচ/ জানু ২৩/ ২০২০/ ১০২০

আরও পড়ুন –

যাত্রা করলো ওরাকলের অনলাইন প্ল্যাটফর্ম 

১২ ডাটা সেন্টার খুলবে ওরাকল

*

*

আরও পড়ুন