Samsung IM Campaign_Oct’20

ব্যাংকিং খাতে আউটসোর্সিংয়ের কর্মপরিকল্পনা করতে কর্মশালা

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যাংকিং খাতে আউটসোর্সিং বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়নে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার রাজধানীর মিরপুরের বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ওই কর্মশালার সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, এখন আউটসোর্সিংয়ে বাংলাদেশের অবস্থান বিশ্বের দ্বিতীয়। দেশে ছয় লাখ আইটি ফ্রিল্যান্সার কাজ করছে; কিন্তু তাদের আয়ের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় কম। নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে ফ্রিল্যান্সারদের এগিয়ে যাবার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিআইবিএমের মহাপরিচালক মো. আক্তারুজ্জামান ,তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, বাক্য’র সভাপতি ওয়াহীদ শরীফ, এলআইসিটির পলিসি এডভাইজার শামি আহমেদ ও বিআইবিএম-এর পরিচালক ড.শাহ মোহাম্মদ আহসান হাবীব।

আধুনিক ব্যাংকিং পদ্ধতি গড়ে তুলতে সরকার সর্বাত্মক সহায়তা করবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ব্যাংকিং সেক্টরকে ক্যাশলেস ও পেপারলেস সেক্টর হিসেবে গড়ে তোলার মাধ্যমে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত করতে কাজ চলছে।

পলক বলেন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি বিভাগ ৫৬টি মন্ত্রণালয়ে পৃথক পৃথক ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব (ডিএসডিএল) প্রতিষ্ঠা করা হচ্ছে। ইতোমধ্যে ২৩ মন্ত্রণালয়কে এর আওতায় আনা হয়েছে।

তিনি দেশীয় শিল্পের বিকাশ ঘটাতে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ পদ্ধতিতে এগিয়ে যাওয়ার ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী কর্মশালার তথ্য, উপাত্ত ও প্রাপ্ত সুপারিশ সমূহ কাজে লাগিয়ে দেশের আউটসোর্সিং খাতকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

ইএইচ/ জানু ২১/ ২০২০/ ২০৫৫

*

*

আরও পড়ুন