ভারতে জোমাটোর পকেটে উবার ইটস

ভারতে বিক্রি হয়ে যাচ্ছে উবার ইটস। ছবি : টেকশহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অবশেষে ভারতে নিজেদের খাবার সরবরাহ ব্যবসা বিক্রিতে সম্মত হয়েছে উবার। 

সিলিকন ভ্যালি ভিত্তিক রাইড ও খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান উবার তাদের ব্যবসায় লোকসান দিতে থাকায় বিনিয়োগকারীদের দিক থেকে চাপ অব্যাহত রয়েছে। ফলে ভারতে খাবার সরবরাহ ব্যবসা জোমোটোর কাছে বিক্রি করে দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

মঙ্গলবার উবার ইটস বিক্রির কথাবার্তা চূড়ান্ত করেছে দুটি প্রতিষ্ঠান। কত টাকায় বিক্রি হচ্ছে এটা কেউ নির্দিষ্ট করে না বললেও ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে এই লেনদেনের পরিমাণ ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার বলা হচ্ছে।  

এর ফলে এখন দেশটিতে উবার ইটসের সব ডেলিভারি সার্ভিস দেওয়া ড্রাইভার, গ্রাহকদের বেসিক সব তথ্য, ফোন নম্বর, তাদের অর্ডার হিস্ট্রি সবই জোমাটোকে দিয়ে দেবে প্রতিষ্ঠানটি।  

এছাড়াও ব্যবহারকারীরা উবার ইটসে খাবার সরবরাহ বাটনে ক্লিক করলে আগামী ছয় মাস সরাসরি জোমোটোতে চলে যাবেন। ছয় মাস পর ভারতে উবার ইটস বাটন বন্ধ হয়ে যাবে। 

বিনিয়োগকারীদের অব্যাহত চাপে উবার অনেকটাই দিশেহারা। গত বছরের শেষ দিকে ভারতসহ অনেক দেশে উবার তাদের অনেক কর্মী ছাঁটাই করেছে। ভারতে তাদের খাবার সরবরাহের ব্যবসা দ্রুতই বাড়ছিল। এই অবস্থায় তারা ব্যবসাটি বিক্রির সিদ্ধান্ত নিল। 

ভারতের ব্যবসাটি বিক্রি করে উবার তাদের লোকসান কিছুটা হলেও কমাতে চায়। তবে দেশটিতে উবার তাদের রাইড শেয়ারিং সেবা অব্যাহত রাখবে। যদিও উবার ভারতে স্থানীয় রাইড শেয়ারিং ওলা’র সঙ্গে চরম প্রতিদ্বন্দ্বীতায় পড়েছে। 

ভারতে এখন অনলাইনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে জোমাটো এবং সুইগি খুব ভালো অবস্থানে রয়েছে। দেশটির অনলাইন খাবার সরবরাহের অন্তত ৮০ শতাংশ এখন দুটি প্রতিষ্ঠানের দখলে।  

ভারতে শুরু থেকেই উবার ইটস ভালো রেস্টুরেন্টগুলোকে আকৃষ্ট করতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে ভালো রেস্টুরেন্ট কাভারের দিক দিয়ে জোমাটো রয়েছে শীর্ষস্থানে। 

কত টাকায় উবার ইটস জোমাটোর কাছে বিক্রি হচ্ছে সে বিষয়ে এখনো আনুষ্ঠানিক কিছু জানায়নি প্রতিষ্ঠান দুটি।

রয়টার্স অবলম্বনে ইএইচ/ জানু ২১/ ২০২০/ ১৮২০  

আরও পড়ুন : ভারতে বিক্রি হয়ে যাচ্ছে উবার ইটস

*

*

আরও পড়ুন