গুগল ম্যাপসের বিকল্প আনছে হুয়াওয়ে

ধীরে ধীরে বিকল্প পথ খুঁজে নিচ্ছে হুয়াওয়ে। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফোনে লোকেশন সার্ভিসের সুবিধা দিতে গুগল ম্যাপসের বিকল্প আনছে হুয়াওয়ে। এ লক্ষ্যে তারা ডাচ ম্যাপিং কোম্পানি টমটমের সঙ্গে চুক্তি করেছে। তবে চুক্তির ব্যাপারে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি।

হুয়াওয়ের ফোনে ম্যাপ, ট্রাফিক ইনফরমেশন ও সফটওয়্যার সেবা দেবে টমটম। তবে হুয়াওয়ে ফোনে টমটমের অ্যাপের নাম কী হবে তা জানা যায়নি।ডিভাইসে ম্যাপিং সেবা প্রদানে কোম্পানিটির দুই দশকের অভিজ্ঞতা রয়েছে।

গুগলের যত সেবা থেকে হুয়াওয়ে বঞ্চিত তার মধ্যে সবচেয়ে সহজ ছিলো গুগল ম্যাপসের বিকল্প বের করা। কারণ বিশ্বে ম্যাপিং ও নেভিগেশন কোম্পানির কোনো কমতি নেই।

বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসায়িক নিষেধাজ্ঞার কারণে তাদের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করছে না গুগল। ফলে গুগলের ফাস্ট পার্টি অ্যাপ যেমন গুগল, গুগল ম্যাপ, গুগল ড্রাইভ ও গুগল ফটোস ব্যবহার করা যাচ্ছে না হুয়াওয়ের নতুন ফোনগুলোতে।

এতে করে হুয়াওয়ে নিজস্ব প্রসেসর বেশি ব্যবহার করছে, ডিসপ্লে বানাচ্ছে স্যামসাংয়ের কাছ থেকে। এছাড়াও, অপারেটিং সিস্টেমের বিকল্প হিসেবে হুয়াওয়ে তৈরি করছে হারমনি। চলতি বছর থেকেই ফোনে হারমনি ওএস ব্যবহার করতে পারে হুয়াওয়ে।

স্ল্যাশগিয়ার অবলম্বনে এজেড/জানুয়ারি ২০/২০১৯/১৩৫০

*

*

আরও পড়ুন