কিসে টাকা খরচ করবেন বিল গেটস?

Bill-Gates-techshohor
হ্যামবার্গার তার সবচেয়ে প্রিয় খাবার। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও বিশ্বের শীর্ষ ধনী বিল গেটসের যত সম্পদ তাতে কোনো চাহিদাই তার অপূর্ণ থাকার কথা না।

তবু সব টাকা খরচ করতে চাইলে কী কিনবেন সে বিষয়ে জানতে চাওয়া হয় যুক্তরাষ্ট্রের লেকসাইড হাই স্কুলের এক অনুষ্ঠানে। সেখানে তিনি জানান, সব টাকা তিনি হ্যামবার্গার খেয়ে ও স্যুট কিনে খরচ করতে চান।

তিনি আরও জানান, ১১০ বিলিয়ন ডলারের সম্পদের পুরোটাই তিনি তার সন্তান ফিবি, রোরি ও জেনিফারকে দেবেন না। তার মতে, বাচ্চাদেরকে টাকার বন্যায় ভাসিয়ে দেওয়া উচিত না।

Techshohor Youtube

এ প্রসঙ্গে তিনি বলেন, ১৯৮৬ সালে ফরচুন ম্যাগাজিনে ধনকুবের ওয়ারেন বাফেটের জীবনী প্রকাশিত হয়। সেখানে ১৫০ কোটি ডলারের মালিক ওয়ারেন বাফেট বলেছিলেন,  এতো বেশি অর্থ তিনি সন্তানদেরকে দেবেন না যাতে তারা কোনো কিছু করতেই না পারে।

বিল গেটস জানান, একই রকমের চিন্ত ভাবনা তার মধ্যেও ছিলো। কিন্তু এই দৃষ্টিভঙ্গি  নিয়ে স্পষ্ট কিছু শুনতে পাওয়াটা বেশ আকর্ষণীয় ছিলো।

বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস দাতব্য কাজে জড়িত। তাই তার আয়ের বিশাল একটি অংশ খরচ হয় বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে। ২০০০ সালে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশনে ২০১৮ সাল পর্যন্ত দারিদ্র্য বিমোচন, শিক্ষার প্রসার ও স্বাস্থ্য সেবা নিশ্চিতে তারা দান করেছেন ৫০ দশমিক ১ বিলিয়ন ডলার।

আয়ের সিংহভাগে দান করলেও বিল গেটসের জীবন মোটেও সাদামাটা নয়। তার নিজস্ব জেট প্লেন আছে। এ বিষয়ে বিল গেটস মজার ছলে বলেন, এটা আসলেই বিলাস বহুল, তাই কিছু টাকা খরচ করা যায়। তিনি জানান, নিজস্ব বিমানে ভ্রমণের কিছু সুবিধা আছে। এতে ভ্রমণ করার সময়ও কাজ কর্মে মনোযোগ দেওয়া যায়।

সিএনবিসি অবলম্বনে এজেড/ জানুয়ারি ২০/২০১৯/১২৩৬

*

*

আরও পড়ুন