কম্পিউটার আমদানিতে শুল্ক আরোপের দাবি টেলিযোগাযোগ মন্ত্রীর

ডিজিটাল বাংলাদেশ মেলার সমাপনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি পণ্য আমদানিতে শুল্ক আরোপের দাবি জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্বের বক্তব্যে অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের কাছে এই দাবি জানান তিনি।

অর্থমন্ত্রী এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

মোস্তাফা জব্বার বলেন, শুরুতে এক সময় কম্পিউটারসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তি পণ্যে শুল্ক ও ভ্যাট প্রত্যাহারের দাবি করেছিলাম। এরপর বিভিন্ন যন্ত্রাংশের উপর শুল্ক ও ভ্যাট প্রত্যাহাদের দাবি করেছি। অর্থ মন্ত্রণালয় এসব দাবি মেনে যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছিল।

এবার উল্টো দাবি উল্লেখ করে তিনি বলেন, নতুন অর্থবছরে আমদানিকৃত কম্পিউটার ও অন্যান্য কিছুর ওপর শুল্ক আরোপ করা হোক।

মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন কম্পিউটার তৈরি করছে। র‌্যাম ও মাদারবোর্ড তৈরি করছে। মোবাইল ফোনের চাহিদার ৬০ ভাগ দেশে তৈরি হচ্ছে। এখন ৮০টি দেশে সফটওয়্যার রপ্তানি হয় আর এই আয় বিলিয়ন ডলারের বেশি। তাই এখনই সময় আমদানি নির্ভরতা কমানো।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল তাঁর বক্তব্যে টেলিযোগাযোগ মন্ত্রীর দাবির প্রসঙ্গ তুলে আনেন এবং বিষয়টি দেখবেন বলে উল্লেখ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ। স্বাগত বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ সচিব  নূর-উর-রহমান।

এডি/২০২০/জানুয়ারি১৮/২১২০

*

*

আরও পড়ুন