ভারতে ১০ লাখ কর্মসংস্থান করবে অ্যামাজন

ভারতে আগামী ৫ বছরে ১০ লাখ কর্মসংস্থান তৈরির ঘোষণা দেন জেফ বেজোস। ছবি : সিএনএন
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতে আগামী ২০২৫ সালের মধ্যে নতুন করে ১০ লাখ কর্মসংস্থান করবে বৈশ্বিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। 

এই সময়ের মধ্যে দেশটিতে অ্যামাজন অন্তত ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে। 

এর আগে গত মঙ্গলবার তিন দিনের সফরে ভারতে এসেছিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। দুনিয়ার শীর্ষ ধনী বেজোস দেশটি ত্যাগের পর শুক্রবার এক বিবৃতি দিয়েছে অ্যামাজন। 

অ্যামাজন বিবৃতিতে দাবি করেছে, তারা গত ছয় বছরে ভারতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ৭ লাখ কর্মসংস্থান তৈরি করেছে। 

অ্যামাজন আগে দেশটিতে প্রযুক্তি এবং লজিস্টিক নেটওয়ার্কে বিনিয়োগ করলেও নতুন যে বিনিয়োগ সেটি হবে আইটি, রিটেইল বিজনেস, ক্লাউড কম্পিউটিং এবং উৎপাদনে। 

বিবৃতিতে বেজোসকে উদ্ধৃত করে বলা হয়েছে, ভারতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সৃজনশীলতা ও উদ্ভাবনী ধারণায় তারা অভিভূত। সামনে তারা আরও কি নিয়ে আসছে সেটি দেখতে আগ্রহী অ্যামাজন। তাদের সঙ্গে কাজ করাও সৌভাগ্যের বলেও বর্ণনা করা হয়েছে। 

২০১৪ সালে ভারতে যে পরিমাণ অ্যামাজনের কর্মী ছিল তার থেকে এখন অন্তত চারগুণ বেড়েছে। এছাড়াও গত বছর প্রতিষ্ঠানটি হায়দারাবাদে একটি ক্যাম্পাস খুলেছে যেটি বিশ্বের সবচেয়ে বড়, যেখানে একসঙ্গে ১৫ হাজার কর্মী কাজ করতে পারে। 

তবে ভারতে সিয়াটলভিত্তিক প্রতিষ্ঠানটির কত কর্মী রয়েছে সে সম্পর্কে কোনো মন্তব্য করেনি। এছাড়াও ভবিষ্যতে তাদের কি পরিকল্পনা দেশটিতে ঘিরে সেটিও বিস্তারিত কিছু জানায়নি।  

দেশটিতে এখনো অ্যামাজন ফ্লিপকার্ট ও ওয়ালমার্টের সঙ্গে প্রতিযোগিতা করছে। এজন্য প্রতিষ্ঠানটি ২০২৭ সালের মধ্যে দেশটিতে আরও ২০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে পারে বলে ধারণা করছেন অনেক বিশেষজ্ঞ। 

সিএনএন অবলম্বনে ইএইচ/ জানু ১৮/ ২০২০/ ১৯২০

১ টি মতামত

*

*

আরও পড়ুন