Header Top

ডেক্সটপ থেকেও ইনস্টাগ্রামে ম্যাসেজ পাঠানো যাবে

ডেক্সটপ থেকেও ম্যাসেজ পাঠানো যাবে। ছবি : দ্য ভার্জ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার ডেক্সটপের ইনস্টাগ্রাম থেকেও চালাচালি করা যাবে ডাইরেক্ট ম্যাসেজ (ডিএম)। এতোদিন পর্যন্ত ডিএম পাঠাতে পারতেন শুধু ফোন ব্যবহারকারীরা।

মঙ্গলবার এক টুইটার পোস্টে ইনস্টাগ্রাম জানায়, ফিচারটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। ফলে ডেক্সটপ বা ল্যাপটপ যেকোনো ডিভাইস থেকে ম্যাসেজ করা যাবে।

আপাতত অল্প সংখ্যক ব্যবহারকারী ডেক্সটপে ডিএম পাঠাতে পারবেন। পরবর্তীতে সুবিধাটি সবার জন্য উন্মুক্ত করা হবে। ডিএমের সুবিধা যুক্ত হলে ইনস্টাগ্রাম ওয়েবসাইটের ডান দিকে উপরে এরোপ্লেন আইকন দেখা যাবে। এতে ক্লিক করে বন্ধুদের সঙ্গে চ্যাট করা যাবে।

ফেইসবুক যে ইনস্টাগ্রামের ওয়েবসাইটে ডিএম সুবিধা যুক্ত করতে যাচ্ছে তা গত বছরই জানিয়েছিল অ্যাপ বিষয়ক তথ্য ফাঁসকারী হিসেবে পরিচিত জেন মানচুন ওং।

গত বছর সবগুলো ম্যাসেজিং প্ল্যাটফর্মকে একত্রে একটি প্ল্যাটফর্মে পরিণত করার প্রকল্প হাতে নেয় ফেইসবুক। এর ফলে ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের ম্যাসেজিং সার্ভিস একীভূত হয়ে যাচ্ছে।

অ্যাপগুলোর মধ্যে সংযোগ সৃষ্টি করলে একটি অ্যাপের ম্যাসেজ অন্য দুটি অ্যাপে পাঠানো সম্ভব হবে। যেমন কোনো ফেইসবুক ব্যবহারকারী চাইলে ইনস্টাগ্রামের ব্যবহারকারীর সঙ্গে ম্যাসেজ চালাচালি করতে পারবেন। তবে প্রত্যেকটি আলাদা আলাদা অ্যাপ হিসেবেই থাকবে। এ বছরই ম্যাসেজিং সার্ভিসগুলোর একীভূতকরণের কাজ শেষ হতে পারে।

সিনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ১৫/২০১৯/১২৫৬

*

*

আরও পড়ুন