Header Top

১৪ হাজার অভিযোগ, নিষ্পত্তি ৫০০০

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মূলত সিম বন্ধ হয়ে যাওয়া, এমএনপি ইস্যু এবং কল ড্রপসহ খরচের বিষয়টি ঘুরে ফিরে অভিযোগের মধ্যে এসেছে।

গত এক বছরে মোবাইল ফোন অপারেটরদের সেবা সম্পর্কিত ১৪ হাজার ৩৭টি অভিযোগ পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)।

নানা মাধ্যমে গ্রাহকদের দাখিল করা এসব অভিযোগের মধ্য থেকে সব মিলে সমাধান মিলেছে অর্ধেকেরও কম,   ৫,২২২টির।

সোমবার ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের গ্রাহক অভিযোগের হিসাব প্রকাশ করে কমিশন।

প্রকাশিত তালিকা অনুসারে, সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছে রবি ও এয়ারটেলের নামে। এক বছরে তাদের বিষয়ে ৫,৬৪৬টি অভিযোগ পড়ে। এর মধ্যে তারা সমাধান করেছে ২,৫৪১টির, যা মোট অভিযোগের ৪৫ শতাংশ। কিছু অভিযোগ এখনো সমাধানের প্রক্রিয়ার মধ্যে আছে।

বিটিআরসি’র পরিসংখ্যান  বলছে, সদ্য শেষ হওয়া বছরে গ্রামীণফোনের বিরুদ্ধে তিন হাজার ৬৩০ অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে তারা সমাধান করেছে মাত্র ৯৮৬টির, যা তাদের বিরুদ্ধে জমা পড়া মোট অভিযোগের ২৭ শতাংশ।

বাজারের তৃতীয় গ্রাহক পছন্দের অপারেটর বাংলালিংকের বিরুদ্ধে আসা অভিযোগের সংখ্যা অবশ্য একটু কম। এক বছরে অপারেটরটির বিরুদ্ধে সব মিলে এক হাজার ৪৮৮ অভিযোগ এসেছে , যার মধ্যে সমাধান করা হয়েছে ৭৭২টির।

শতাংশে বিবেচনায় অভিযোগ আমলে নেওয়ার ক্ষেত্রে বাংলালিংকের হার সবার ওপরে ৫১ দশমিক ৮৮ শতাংশ।

রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটকের বিরুদ্ধে এই সময়ে জমা পড়েছে এক হাজার ৩৬৩টি অভিযোগ। এগুলোর মধ্যে সমাধান দেওয় হশ ১৩৮টির। অভিযোগ সমাধানের শতাংশে যা সবার নীচে (১০.১২ শতাংশ)।

প্রথমবারের মতো মোবাইল ফোন অপারেটরদের বাইরেও অভিযোগ আমলে নিয়েছে বিটিআরসি।

এতে দেখা যাচ্ছে এক বছরে আরেক সরকারি কোম্পানি  বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) নামে ৫৯ অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে একটি অভিযোগেরও সমাধান দিতে পারেনি তারা।

আইএসপিদের নামেও ১৭০ অভিযোগ জমা পড়েছে, যেগুলোর চারটি তারা সমাধান দিয়েছে।

অন্যদিকে টেলিকম সেবার নানা ক্ষেত্রে আরো এক হাজার ৬৮১ অভিযোগ পেয়েছে বিটিআরসি। এখানে তারা ৭৮১টি অভিযোগের সমাধান দিতে পেরেছে, শতাংশে যা ৪৬ দশমিক ৪৬ শতাংশ।

জেডএ/ আরআর/জানু ১৪/০২ ১৭

১ টি মতামত

  1. Sk Abdul Hi Al Sadi said:

    আমার এলাকায় #banglalink নেটওয়ার্ক এর অনেক সমস্যা।বাসার ভেতরে কোন নেটওয়ার্ক পাওয়া যায়না।
    আমাদের পুরো ইউনিয়ন এ বাংলালিংক এর কোন থ্রি জি বা ফোরজি কভারেজ নেই।
    এলাকায় ভালমত ২জি কভারেজ ও পাওয়া যায়না।যার কারনে প্রায় সকলেই বাংলালিংক ব্যাবহার করা ছেড়ে দিয়েছে।
    আমি সেই ২০১২ সাল থেকে ১২১,০১৯১১৩০৪১২১,১৫৮,মাই বাংলালিংক এপ,banglalink.com.bd ওয়েবসাইটের মাধ্যমে,৭৮৯৮ এ এসএমএস এর মাধ্যমে,এমনকি সরাসরি কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও অজস্রবার নেটওয়ার্ক এবং থ্রি জি এবং ফোর জি কভারেজ এর ব্যাপারে অভিযোগ জানিয়েছি।কিন্তু কোন সমধান পাওয়া যায়নি।আমর এলাকা এবং আশ পাশের সকল এলাকাতেই এই সমস্যা।নেটওয়ার্ক এবং ইন্টারনেট সমস্যার কারনে অনেক গ্রাহক বাংলালিংক ব্যাবহার করা ছেড়ে দিয়েছে।এতদিন ধরে এত অভিযোগ জানালাম কিন্তু আমার অভিযোগ এর ব্যাপারে আশার বাণী ছাড়া আর কোন সুরাহা পাইনি।বড় আশা নিয়ে এই ইমেইল টা লিখলাম।আশা করি এইবার প্রতিকার পাব।
    আমার নাম-শেখ আব্দুল হাই আল সাদী
    গ্রাম-বিয়ানা
    পোস্ট-আক্কেলপুর
    ওয়ার্ড-০২
    ইউনিয়ন-রাধানগর
    থানা-গোমস্তাপুর
    জেলা-চাঁপাইনবাবগঞ্জ
    মোবা-০১৯৩৫০৪০৯৭০

*

*

আরও পড়ুন