Header Top

চলছে বিডিনগের একাদশ সম্মেলন ও কর্মশালা

বিডিনগের একাদশ সম্মেলন ও কর্মশালা শুরু। ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রকৌশলীদের সংগঠন বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা বিডিনগের একাদশ সম্মেলন ও কর্মশালা শুরু হয়েছে।

কক্সবাজারের একটি হোটেলে শুক্রবার শুরু হয়ে প্রথমদিন সম্মেলন ও শনিবার থেকে ইন্টারনেট অপারেশনাল টেকনোলজি বিষয়ক কর্মশালা শুরু হয়েছে। আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই টেকনিক্যাল কর্মশালা।

কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য আইপিভি৬ ডেপলয়মেন্ট অন মাইক্রোটিক এবং অ্যাডভান্স সিস্টেম এডমিনিস্ট্রেশন অ্যান্ড নেটওয়ার্ক সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ চলছে।

সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) সভাপতি আমিনুল হাকিম।

অনুষ্ঠানে ‘দ্য ইভলভিং ল্যান্ডস্কেপ অফ দ্য ডিএনএস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রভিত্তিক ক্লাউড বেইসড সফটওয়্যার প্রতিষ্ঠান সেলসফোর্স ডট কমের প্রিন্সিপাল সফটওয়্যার ইঞ্জিনিয়ার সুমন হক।

বাংলাদেশী বংশোদ্ভুত এই সফটওয়্যার প্রকৌশলী এ সময় ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) বিষয়ে নতুন আপডেটগুলো তুলে ধরেন।

প্রধান অতিথি তার বক্তব্যে এ ধরনের নিয়মিত আয়োজনের জন্য বিডিনগকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ কর্মসূচি প্রযুক্তিবিদ এবং প্রকৌশলীদের সক্ষমতা বৃদ্ধিতে প্রতিনিয়ত কাজ করছে। এ ধরনের আয়োজনে আইএসপিএবি থেকেও নিয়মিত প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস দেন তিনি।

বিডিনগ নির্বাহী কমিটির সভাপতি নুরুল ইসলাম রোমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইএসপিএবি মহাসচিব ইমদাদুল হক, বিডিনগ বোর্ড অফ ট্রাস্টি’র চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ।

এ সময় বিডিনগের পূর্বের এবং ভবিষ্যত ইভেন্টের আপডেট তুলে ধরেন নির্বাহী কমিটির সদস্য শায়লা শারমিন।

শুক্রবার দিনের চতুর্থ সেশনে বাংলাদেশ পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম সাইবার নিরাপত্তা বিষয়ক আলোচনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহারে সকলকে আরও সচেতন হওয়ার আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা ইন্টারনেটকে অর্থনীতির অন্যতম চালিকা শক্তি জানিয়ে এর অবকাঠামো রক্ষণাবেক্ষণের চ্যালেঞ্জ সম্পর্কে আলোকপাত করেন।

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে আইএসপিএবি।

২০১৪ সালে বিডিনগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রত্যেক বছর দুই বার করে নিয়মিতভাবে এই সম্মেলন ও কর্মশালা আয়োজন করে আসছে বিডিনগ। এই আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে প্রকৌশলীদের পেশাগত দক্ষতা উন্নয়ন করা।

ইএইচ/ জানু ১১/ ২০২০/ ২১২০

*

*

আরও পড়ুন