ম্যাসেঞ্জারে এনক্রিপশন সুবিধা এখনই নয়

ফেইসবুকের ম্যাসেজ হবে এনক্রিপ্টেড। ছবি : উইয়ার্ড
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউউন্সিলর : ম্যাসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পেতে আরও এক বছর অপেক্ষা করতে হবে।

গত বছরের মার্চে, ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গ ম্যাসেঞ্জারে ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা আনার ঘোষণা দেন। তবে ম্যাসেঞ্জারে এনক্রিপশন যুক্ত করতে ফেইসবুক ইঞ্জিনিয়ারদের অনেক কাঠ খড় পোড়াতে হচ্ছে। তাই এক বছরের আগে সুবিধাটি পাওয়া যাবে না বলে নিশ্চিত করেছেন ফেইসবুকের এক সফটওয়্যার প্রকৌশলী জন মিলিকান।

তিনি বলেন, বর্তমানে এনক্রিপশন নিয়ে উত্তরের চেয়ে আমাদের কাছে প্রশ্ন বেশি। পরিকল্পনা এগিয়েছে তবে আগে থেকে তৈরি একটি প্ল্যাটফর্মে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যুক্ত করা বেশ কঠিন। এর জন্য প্রতিটি ক্ষেত্রে নতুন করে চিন্তা করতে হয়। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া। আমরা দ্রুত নয় বরং ঠিক পথে আগাতে চাই।

এখনই এনক্রিপশন সুবিধা আসছে না বলে ফেইসবুক ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের ম্যাসেজিং সার্ভিস একীভূতকরণের প্রক্রিয়াও পিছিয়ে যেতে পারে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা দিতে আপাতত শুধু ম্যাসেঞ্জার ব্যবহারের জন্য ফেইসবুকে অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক করতে যাচ্ছে ফেইসবুক। নতুন ব্যবহারকারীদের জন্য নিয়মটি প্রযোজ্য হবে।

ম্যাসেজ এনক্রিপ্ট করা থাকলে অ্যাকাউন্টে অবৈধ অনুপ্রবেশকারীরা সঠিক তথ্য দেখতে পায় না। বিভিন্ন কোড দিয়ে আসল ম্যাসেজ ঢেকে রাখা হয়। এই কোড খোলা চেখে কোনো মানুষের পক্ষে ডিক্রিপ্ট করা সম্ভব হয় না। তাই ম্যাসেজ সুরক্ষিত থাকে।

উইয়ার্ড অবলম্বনে এজেড/ জানুয়ারি ১১/২০২০/১৪৫০

আরও পড়ুন –

যেভাবে অ্যান্ড্রয়েড ডিভাইস হবে আরও নিরাপদ 

এক হচ্ছে ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের ম্যাসেজ

১ টি মতামত

*

*

আরও পড়ুন