Header Top

৪ দিন ব্যাকআপ দেবে লিথিয়াম সালফার ব্যাটারি

নতুন প্রযুক্তি ব্যাটারি উদ্ভাবনকারী গবেষণা দল।ছবি : বিবোম
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যাটারির সক্ষমতা বাড়াতে লিথিয়াম সালফার ব্যাটারি তৈরি করেছেন গবেষকরা।

আকারে প্রচলিত লিথিয়াম আয়ন ব্যাটারির সমান হলেও এতে থাকবে ৬ গুণ বেশি শক্তি। নতুন ব্যাটারিটি এক চার্জে টানা ৪ দিন ব্যাকআপ দেবে। এই প্রযুক্তির ব্যাটারিতে গাড়ি চলতে পারবে ১ হাজার কিলোমিটার পর্যন্ত। লিথিয়াম সালফার ব্যাটারি তৈরিতে খরচ যেমন কম পড়বে তেমনি উপাদানও সহজে মিলবে। কারণ পৃথিবীতে সালফারের মজুদ যথেষ্ট পরিমাণেই আছে।

ব্যাটারিটি উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। দলটির নেতৃত্বে ছিলেন মোনাশ বিশ্ববিদ্যালয়ের মেকানিকাল ও অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. মাহদোক শাইবানি ও মৈনক মজুমদার। কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের (সিএসআইআরও) গবেষক ড. রুহানি সিং।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে এর পেটেন্ট ডিজাইনটি প্রকাশিত হয়। সেখানে জানা যায়, নতুন ব্যাটারিতে লিথিয়াম আয়নের কিছু প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর বাইরে ব্যাটারির উপর চাপ কমাতে সালফারের ঋণাত্মক প্রান্তের অবস্থান বদলানো হয়েছে। ব্যাটারিটির প্রোটোটাইপ বানানো হয় জার্মানির ফ্রেউনহোফার ইন্সটিটিউট ফর ম্যাটেরিয়াল অ্যান্ড বিম টেকনোলোজিতে।

ইতোমধ্যে চীন ও ইউরোপের কয়েকটি দেশ বাণিজ্যিকভাবে লিথিয়াম সালফার ব্যাটারি বানানোতে আগ্রহ দেখিয়েছে। ভবিষ্যতে ফোন, গাড়ি ছাড়াও কম্পিউটার ও সোলার গ্রিডে এর ব্যবহার দেখা যাবে।

সিডনি মর্নিং হেরাল্ড অবলম্বনে এজেড/ জানুয়ারি ১১/২০১৯/১১৫০

আরও পড়ুন –

লিথিয়াম আয়ন ব্যাটারি উন্নয়নে নোবেল 

লিথিয়াম আয়ন ব্যাটারি আইন কঠোর করছে দ. কোরিয়া

*

*

আরও পড়ুন