সিইএসে এলো 'আর্টিফিশিয়াল হিউম্যান'

এরা কেউ মানুষ না 'আর্টিফিশিয়াল হিউম্যান' ছবি : ইন্টারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাস ভেগাসে চলছে বিশ্বের অন্যতম বড় প্রযুক্তি প্রদর্শনী। সিইএস শেষ হতে আর একদিন বাকি আছে। এরই মধ্যে দেখা মিলেছে নিত্য নতুন সব প্রযুক্তি পণ্যের।

কোন কোন পণ্য এবার আলোচনায় এসেছে তা নিয়েই থাকছে বিস্তারিত।

আর্টিফিশিয়াল হিউম্যান

স্যামসাংয়ের বিনিয়োগে নিওন নামের একটি কোম্পানি তৈরি করেছে আর্টিফিশিয়াল হিউম্যান। এটি আসলে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের উন্নত সংস্করণ। নিওনের সিইও জানিয়েছেন, এরা মানুষের জায়গা নেবে না বরং বন্ধুর মতো সঙ্গ দেবে। পছন্দ অপছন্দ সবকিছুই মনে রাখতে পারবে এরা। আর্টিফিশিয়াল হিউম্যানের সঙ্গে যোগাযোগে ব্যবহার করতে হবে স্মার্টফোন বা স্মার্টডিসপ্লে। কাস্টমার সেবা দিতে বড় বড় স্টোরে এটি ব্যবহার করা হতে পারে। চলতি বছরের শেষেই প্রযুক্তিটি বাজারে আসবে।

২৯২ ইঞ্চি টিভি ‘দ্য ওয়াল’। ছবি : ইন্টারনেট

মাইক্রোএলইডি ও ৮কে টিভি

স্যামসাং এবার মাইক্রোএলইডি ও কিউএলইড ৮কে রেজুলেশনের টিভি প্রদর্শন করেছে। সরু বেজেলের ৭৭, ৮৮, ৯৩ ও ১১০ ইঞ্চি মাইক্রোএলইডি টিভি এনেছে তারা। এছাড়াও, দেখা গেছে ২৯২ ইঞ্চি টিভি ‘দ্য ওয়াল’। এই টিভির প্রস্থ ৭ দশমিক ৪ মিটার। টিভিটির ৮কে রেজুলেশনের আকার ১৫০ ইঞ্চি। এই রেজুলেশনের অন্যান্য টিভিগুলো পাওয়া যাবে ৮৮, ৯৩ ও ১১০ ইঞ্চি সংস্করণে।

ভিসোর। রোদ ঠেকানোর এলসিডি প্রযুক্তি। ছবি : ইন্টারনেট

ভার্চুয়াল ভিসোর

জার্মান কোম্পানি এনেছে বশ ভার্চুয়াল ভিসোর। গাড়ির সামনের সিটের উপর যে সান প্রোটেক্টর থাকে তাই ভিসোর নামে পরিচিত। ভার্চুয়াল ভিসোরে আছে ট্রান্সপারেন্ট এলসিডি প্যানেল ও এলইডি ক্যামেরা।  এই প্যানেলের কিছু অংশ কালো রঙে ঢাকা থাকবে। বাকিটা থাকবে স্বচ্ছ। যা ভেদ করে রাস্তায় চোখ রাখা যাবে। এআই যুক্ত এই ভিসোর নাক, মুখ ও চোখের অবস্থান শনাক্ত করতে পারবে।

অফিসের কাজ করা যাবে থিঙ্কস্মার্ট ভিউতে। ছবি : জিডিনেট

থিঙ্ক স্মার্ট ভিউ

অফিস থেকে দূরে থাকলেও কাজের সুবিধার্থে ডিভাইসটি তৈরি করা হয়েছে। এতে মাইক্রোসফট টিম সফটওয়্যারটি ব্যবহার করা যাবে। ডিভাইসটি থেকে অডিও ও ভিডিও কল করা যাবে। এর সঙ্গে ব্লুটুথের মাধ্যমে যুক্ত থাকবে একটি হেডসেট। ৮ ইঞ্চি ডিভাইসটি দেখতে অনেকটা ফোনের মতো। এতে স্পিকার ও ক্যামেরা আছে।

স্বয়ংক্রিয় কুকিং ডিভাইস জুলিয়া। ছবি : স্ল্যাশগিয়ার

স্বয়ংক্রিয় কুকিং সিস্টেম

ঝটপট রান্না সারতে কুকিং ডিভাইস এনেছে কুকিং পাল নামের একটি প্রতিষ্ঠান। জুলিয়া নামের ডিভাইসটি দিয়ে কাটাকাটি ও রান্না দুটোই হবে। ডিভাইসটি নিজেই নিজেকে পরিস্কার করতে পারবে। নিয়ন্ত্রণের জন্য এর সঙ্গে থাকবে ৮ দশমিক ৯ ইঞ্চির ডিসপ্লে। এই ডিসপ্লে দেখে বিভিন্ন ধরণের রান্নাও শেখা যাবে।

ভিজিও সাউন্ডবার। ছবি : দ্য ভার্জ

ভিজিও সাউন্ডবার

মার্কিন প্রযুক্তি কোম্পানি ভিজিও এনেছে ৪৮ ইঞ্চি সাউন্ডবার। এতে আছে ৮ ইঞ্চি সাবউফার, বিল্ট ইন ক্রোমকাস্ট ও ওয়াইফাই কানেক্টিভিটি। এটি সাপোর্ট করবে ডলবি অ্যামোস ও ডিটিএস : এক্স প্রযুক্তি।

রোবট বিড়াল। ছবি : সিএনএন

রোবোকিটিস

যারা অ্যালার্জি ও বাড়ির অন্যান্য সদস্যের কারণে বিড়াল পালতে পারেন না তাদের জন্য রোবোকিটিস আনা হয়েছে। এই রোবট, বিড়ালের মতোই গা মোচরাবে, হাঁটবে ও খেলনা দিয়ে খেলবে। মানুষের চেহারাও মনে রাখতে পারবে। বুঝতে পারবে ২০টি কমান্ড। তবে রোবট বিড়ালটির লেজ থাকলেও মাথা নেই।

জিডিনেট অবলম্বনে এজেড/ জানুয়ারি ০৯/২০১৯/১৭২৫

*

*

আরও পড়ুন