Header Top

নিজেদের প্রসেসরেই ভরসা স্যামসাং ও হুয়াওয়ের

স্যামসাংয়ের এক্সিনস ও হুয়াওয়ের কিরিন প্রসেসর। ছবি : ইটারনেট
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : থার্ড পার্টি সাপ্লাইয়ারদের উপর নির্ভরশীলতা কমাচ্ছে স্যামসাং ও হুয়াওয়ে।

গত বছর তৃতীয় প্রান্তিকে তার আগের বছরের তুলনায় কোম্পানি দুটি নিজস্ব প্রসেসরের ব্যবহার বাড়িয়েছে ৩০ শতাংশের বেশি। এতে কোয়ালকমের মার্কেট শেয়ার কমেছে ১৬ শতাংশ। এসব তথ্য জানিয়েছে, যুক্তরাজ্যভিত্তিক বাজার বিশ্লেষক ফার্ম আইএইচএস মার্কিট।

এ বিষয়ে আইএইচএস মার্কিটের স্মার্টফোন বিভাগের সিনিয়র অ্যানালিস্ট গ্যারিট শিম্যান জানিয়েছেন, থার্ড পার্টি সাপ্লাইয়ারের উপর নির্ভর না করে স্যামসাং ও হুয়াওয়ে নিজেরাই বিকল্প তৈরি করে নিচ্ছে।

সব রেঞ্জের ফোন মিলিয়ে এক্সিনসের ব্যবহার ছিলো ৭৫ দশমিক ৪ শতাংশ। তৃতীয় প্রান্তিকে স্যামসাংয়ের মিডরেঞ্জের ৮০ শতাংশ ফোনে ছিলো প্রসেসরটি। ২০১৮ সালে এক্সিনস প্রসেসর ছিলো ৬৪ শতাংশ ফোনে।

গত বছর  তৃতীয় প্রান্তিকে হুয়াওয়ের ৭৪ দশমিক ৬ শতাংশ ফোনে ছিলো কিরিন প্রসেসর। ২০১৮ সালের একই প্রান্তিকে এই হার ছিলো ৬৮ দশমিক ৭ শতাংশ। বিগত বছরগুলোতে শুধু ফ্ল্যাগশিপ ফোনেই কিরিন প্রসেসর দেখা যেত। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পর এখন প্রায় সব রেঞ্জের ফোনেই তারা কিরিন প্রসেসরের ব্যবহার বাড়িয়েছে।

তৃতীয় প্রান্তিকে প্রসেসরের বাজারে কোয়ালকমের দখলে ছিলো ৩১ শতাংশ, মিডিয়াটেকের দখলে ছিলো ২১ শতাংশ, স্যামসাংয়ের দখলে ছিলো ১৬ শতাংশ এবং হুয়াওয়ের দখলে ছিলো ১৪ শতাংশ বাজার।

থার্ড পার্টি প্রসেসর নির্মাতা কোম্পানি মিডিয়াটেক ও কোয়ালকমের ক্রেতা এখন মূলত শাওমি, ভিভো ও অপো।

এজেড/ জানুয়ারি ০৯/২০১৯/১১৪৫

*

*

আরও পড়ুন