প্রোফাইলের তথ্য কে দেখবে নির্দিষ্ট করা যাবে

Facebook-massage-techshohor
ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা আরও বাড়িয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

মার্কিন প্রতিষ্ঠানটি নতুন করে অ্যাকাউন্টের সুরক্ষায় চারটি ফিচার এনেছে। এসব ফিচারে নিয়ন্ত্রণ করা যাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টের তথ্য কিভাবে ব্যবহার হচ্ছে সে বিষয়টি।

যদিও এসব ফিচার অনেক আগেই এনেছে ফেইসবুক। ২০১৪ সাল থেকে অ্যাকাউনেটটর সুরক্ষায় এমন ফিচার থাকলেও নতুন করে এর পরিধি বাড়িয়েছে প্রতিষ্ঠানটি।

এসব ফিচারের মধ্যে আছে ‘হু ক্যান সি হোয়াট ইউ শেয়ার’ ফিচার। এই ফিচারে ব্যবহারকারী দেখতে পারবেন তার প্রোফাইলের তথ্য, যেমন-ফোন নম্বর এবং ইমেইল অ্যাড্রেস, এমন কি পোস্ট কে দেখলো তা জানা যাবে।

‘হাউ টু কিপ ইওর অ্যাকাউন্ট সিকিউর’ ফিচারে অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করতে পাসওয়ার্ড আরও বড় করতে এবং লগইন করার ক্ষেত্রে সতর্ক করবে।

এই নতুন চার ফিচার এনেছে ফেইসবুক। ছবি : টেকশহর

সোমবার ফেইসবুক এক ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন ফিচার ‘হাউ পিপল ক্যান ফাইন্ড ইউ’ ফিচারে কারা আপনাকে মাধ্যমটিতে দেখতে পাবে এবং কারা আপনার বন্ধু হতে রিকোয়েস্ট পাঠাতে পারবে সেটি নির্দিষ্ট করে দেয়া যাবে।

এছাড়াও মাধ্যমটি বলছে, ফেইসবুক অ্যাপে লগইন করে কোন কোন অ্যাপের সঙ্গে আপনার ডেটা শেয়ার করেছেন সেগুলোও জানা যাবে। এমনকি তাদের সঙ্গে যদি ডেটা শেয়ার বন্ধ করতে চান তাও করা যাবে।

মাত্র একটি ক্লিকেই এই চারটি ফিচারে প্রবেশ করা যাবে। এজন্য প্রথমে আপনার ফেইসবুকে লগইন করতে হবে। এরপর উপরের দিকে নোটিফিকেশন টুলের ডান পাশে থাকা প্রশ্নবোধক চিহ্নতে ক্লিক করতে হবে। এরপরই আপনাকে এই চার ফিচার দেখাবে ফেইসবুক। সেখান থেকে প্রয়োজন মতো সংযোজন-বিয়োজন করে সেগুলো সেট করতে পারবেন।

ফেইসবুক বলছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের আরও শক্তিশালী করা হয়েছে।

টাইমস নাও অবলম্বনে ইএইচ/ জানু ০৭/ ২০২০/ ১৪২০

আরও পড়ুন –

ফোন নম্বর ব্যবহারে কঠোর হচ্ছে ফেইসবুক 

প্রতিমাসে ফেইসবুকে ঢুঁ মারেন ২৩৭ কোটি মানুষ

*

*

আরও পড়ুন