বছরের প্রথম ডিএসএলআর আনলো নিকন

৫ বছর পর ডি ৭৫০ আপডেট করেছে নিকন। ছবি : দ্য ভার্জ
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কনজিউমার ইলেক্ট্রনিক শোতে (সিইএস) নতুন ডিএসএলআর ক্যামেরা ডি৭৮০ উন্মোচন করেছে নিকন। ক্যামেরাটি ২০১৪ সালে বাজারে আসা ডি৭৫০ মডেলের আপডেট সংস্করণ।

ফুল ফ্রেম ক্যামেরাটিতে আছে ২৪ দশমিক ৫ মেগাপিক্সেলের সেন্সর। আগের সংস্করণেও একই মেগাপিক্সেলের সেন্সর ছিলো। তবে কম আলোতে ছবি তুলতে এর সক্ষমতা আরও বাড়ানো হয়েছে। আইওএস সীমা বাড়ানো হয়েছে ১০০ থেকে ৫১ হাজার পর্যন্ত। সর্বোচ্চ অ্যাপারচার ৪.০ (কিট লেন্স)।

মিররলেস ক্যামেরার কিছু প্রযুক্তিও এতে যুক্ত করা হয়েছে। ক্যামেরাটিতে আছে নিকনের মিররলেস মডেল জেড ৬ ও জেড ৭ এ ব্যবহৃত এক্সপিড ৬ ইমেজ প্রসেসর। 

ক্যামেরাটি দিয়ে ৪কে রেজুলেশনেও ভিডিও ধারণ করা যাবে। ভিডিওর সময়ে প্রতি সেকেন্ডে ৭ ফ্রেম ধারণ করবে ক্যামেরাটি। চলন্ত কোনো যানবাহন বা বস্তুর ভিডিও করতে প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেম ধারণ করা যাবে। তবে এই মোডে অটোফোস সুবিধা পাওয়া যাবে না।

ক্যামেরাটির লাইভ ভিউ ফিচার ব্যবহার করবে ২৭৩ পয়েন্ট অটোফোকাস সিস্টেম। এই মোডে ইলেক্ট্রনিক শাটার স্পিড প্রতি সেকেন্ডে ১২ ফ্রেম। মেকানিকাল শাটার স্পিড প্রতি সেকেন্ডে ৭ ফ্রেম।

নিকন ডি ৭৮০ মডেলটির বডির দাম ২ হাজার ২৯৯ ডলার (১ লাখ ৯৩ হাজার টকা)। ২৪-১২০মিলিমিটার এফ/৪ লেন্সসহ এর দাম পড়বে ২ হাজার ৭৯৯ ডলার (২ লাখ ৩৫ হাজার টাকা)। মিডরেঞ্জের ক্যামেরাটি বাজারে আসবে ২৫ জানুয়ারি।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জানুয়ারি ০৭/২০১৯/১১৫৫

আরও পড়ুন – 

সিইএসে দেখা মিলবে যেসব স্মার্টফোনের

ডিএসএলআর মানের স্মার্টফোন আনছে সনি 

ডিএসএলআরের সঙ্গে আইফোন ১১ প্রোয়ের তুলনা

*

*

আরও পড়ুন