ফাইল শেয়ারিংয়ে একজোট অপো, ভিভো, শাওমি

ফাইল আদানপ্রদানের প্ল্যাটফর্ম আনতে যাচ্ছে গুগল-টেকশহর.কম
ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড নির্ভর ফাইল শেয়ারিংয়ে একজোট হচ্ছে চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো, ভিভো, শাওমি। 

বৃহস্পতিবার প্রতিষ্ঠান তিনটি নিজেদের মধ্যে ফাইল, অডিও, ভিডিও শেয়ারের জন্য একটি পিয়ার-টু-পিয়ার ট্রান্সমিশন চালুর কথা জানায়।  

অপোর ভাইস প্রেসিডেন্ট ও ব্র্যান্ডটির সফটওয়্যার ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রেডিসেন্ট অ্যান্ডে উ এক বিবৃতিতে জানিয়েছেন, বিশ্বে কয়েক মিলিয়ন ব্যবহারকারী রয়েছেন অপো, ভিভো, শাওমির। তাদের জন্য আরও সহজ ফাইল শেয়ারিং আনতে তারা কাজ করছে। তারা ব্যবহারকারীদের জন্য তিনটি স্মার্টফোন ব্র্যান্ডে দ্রুত, ঝামেলাবিহীন যেন ফাইল শেয়ার রা যায় তাই আনছেন। 

এই তিন ব্র্যান্ডের অ্যালায়েন্সটি ব্যবহারকারীদের ইন্টারনেট সংযোগ ছাড়াই নিজেদের মধ্যে দ্রুত ফাইল, ছবি, অডিও ও ভিডিও আদান-প্রদান করতে দেবে। এটিকে অনেকটা অ্যাপলের এয়ারড্রপের আদলে করেছে তারা। 

কোম্পানিগুলো বলছে, ফাইল ট্রান্সফার ফাংশনটি ব্লুটুথ লো এনার্জি (বিএলই) ব্যবহার করে। এরপর ডিভাইসগুলো স্ক্যান করে, যেখানে একেবারেই কম শক্তি ব্যবহার হয়। এটি ওয়াইফাই পিটুপি (পিয়ার টু পিয়ার) প্রযুক্তি ব্যবহার করে ফাইলগুলো পাঠায় বা সংগ্রহ করে।  

এই প্রক্রিয়ায় সর্বনিম্ন গতি পাওয়া যায় প্রতি সেকেন্ডে ২০ এমবি। 

মার্কিন জায়ান্ট গুগলও এমন একটি দ্রুত ফাইল শেয়ারিং পদ্ধতি আনার পরিকল্পনা করেছে। যেখানে ব্লুটুথ ও ওয়াইফাই তৈরি করে দ্রুত ফাইল আনা নেওয়া করা যাবে। 

ইএইচ/ জানু ০৩/ ২০১৯/ ১১৩৭

*

*

আরও পড়ুন