স্পেকট্রামের দাম কমাতে অপারেটরগুলোর প্রস্তাবের অপেক্ষায় বিটিআরসি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কলড্রপ, দূর্বল নেটওয়ার্ক, ইন্টারনেট গতির খারাপ অবস্থার জন্য মোবাইল ফোন অপারেটরগুলো স্পেকট্রামের উচ্চমূল্যকে অন্যতম কারণ হিসেবে বলে আসছে সবসময়।

উচ্চমূল্যের কারণে অপারেটরগুলো বেশি স্পেকট্রাম নিতে না পারায় অল্প স্পেকট্রামে তুলনামূলক সেবা গ্রহীতা বেশি হওয়া সেবার মান খারাপ হচ্ছে বলে অপারেটর ও খাতটির বিশেষজ্ঞরা বলছেন।

এবার সেই স্পেকট্রামের মূল্য কমাতে উদ্যোগী হয়েছে বিটিআরসি।

বৃহস্পতিবার রাজধানীর রমনায় বিটিআরসির সম্মেলন কক্ষে টেলিকম সাংবাদিকদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময় সভায় এই উদ্যোগের কথা জানান সংস্থাটির চেয়ারম্যান মো. জহুরুল হক।

মো. জহুরুল হক বলেন, ‘অপারেটরগুলো বলে স্পেকট্রামের দাম বাংলাদেশে খুব বেশি তাই তারা নিতে পারছে না। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখা গেছে আমাদের দাম কিন্তু বেশিই।’

‘কিন্তু দামটা বেশি করা যেভাবে সম্ভব হয়েছে দামটা কমানো ওভাবে সম্ভব না। দাম কমাতে অর্থমন্ত্রণালয়ের অনুমোদন লাগে। সেটা প্রক্রিয়াধীন আছে, যদি অর্থমন্ত্রণালয় অনুমোদন দেয় কমানোর জন্য তাহলে আমরা কমাতে পারবো’ বলছিলেন তিনি।

টেলিকম বিটের সাংবাদিকদের সঙ্গে বিটিআরসি চেয়ারম্যান। ছবি : টেকশহর

বিটিআরসির চেয়ারম্যান জানান, তারা এখনও অর্থমন্ত্রণালয়কে প্রস্তাব পাঠাননি। কারণ  দাম কত কমানো যাবে সে বিষয়ে অপারেটরগুলো এখনও কোনো প্রস্তাব বিটিআরসিতে দেয়নি। প্রস্তাবগুলো দিলে স্পেসিফিক ওয়েতে পাঠানো যাবে।

তিনি বলেন, আমাদের স্টাডি রেডি আছে। তবে স্টাডি অনুযায়ী দাম কেমন হওয়া উচিত তা জানতে চাইলে মো. জহুরুল হক বলেন, সেটি এখন অনেক হিসাবের বিষয়। চট করে বলা মুশকিল।

এডি/২০২০/জানুয়ারি০২/১৭৪০

আরও পড়ুন –

অতিরিক্ত ভ্যাট-ট্যাক্স টেলিকম খাতের বিকাশ বাধাগ্রস্ত করছে

মনিটরিং সিস্টেম উপহার পাচ্ছে বিটিআরসি   

স্পেকট্রামে ভ্যাট ৫ শতাংশ চূড়ান্ত

*

*

আরও পড়ুন