Techno Header Top and Before feature image

ক্যান্সার শনাক্তে মানুষকে টেক্কা দিলো এআই

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্তন ক্যান্সার শনাক্তে ডাক্তারদের পেছনে ফেলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)।

প্রাথমিক অবস্থায় কোনো লক্ষণ দেখা যায় না বলে স্তন ক্যান্সার শনাক্তে ম্যামোগ্রামস (লো এনার্জি এক্স-রে রিপোর্ট) বিশ্লেষণই একমাত্র উপায়। কিন্তু এই ম্যামোগ্রামসে থাকে অসংখ্য টিস্যু। ফলে টিস্যুর ফাঁকে লুকিয়ে থাকা ক্যান্সারের টিউমার খুঁজে বের করা রেডিওলজিস্টদের জন্য বেশ কঠিন। তাই নির্ভুলভাবে ডায়াগনোসিসের জন্য গুগল হেলথ ও লন্ডনের ইমপেরিয়াল কলেজের গবেষকরা এআই তৈরি করেছেন।

প্রথমে ৯১ হাজার নারীর ম্যামোগ্রামস দেখিয়ে এআইকে প্রশিক্ষণ দেওয়া হয়। এরপর নতুন করে প্রায় ২৮ হাজার নারীর ম্যামোগ্রামস থেকে এআইকে ক্যান্সার শনাক্ত করতে দেওয়া হয়। এর মধ্যে ২৫ হাজার ম্যামোগ্রামস ছিলো যুক্তরাজ্যের এবং ৩ হাজার ছিলো যুক্তরাষ্ট্রের নারীর ।

পরীক্ষায় ক্যান্সার আক্রান্ত ৯ দশমিক ৪ শতাংশ নারীকে ভুল করে ক্যান্সার মুক্ত (ফলস নেগেটিভ) হিসেবে শনাক্ত করে এআই। ক্যান্সার নেই এরকম নারীকে ক্যান্সার আক্রান্ত (ফলস পজিটিভ) হিসেবে শনাক্ত করে ৫ দশমিক ৭ শতাংশ ক্ষেত্রে।

তবে প্রচলিত নিয়মের তুলনায় ফলস নেগেটিভ ভুলের পরিমাণ কমানো সম্ভব হয়েছে ২ দশমিক ৭ শতাংশ। ফলস পজিটিভ ভুলের পরিমাণ কমানো গেছে ১ দশমিক ২ শতাংশ পর্যন্ত। ডাক্তাররা ক্যান্সার শনাক্তে রোগীর মেডিকেল হিস্ট্রি বিশ্লেষণ করলেও এআইকে শুধু ম্যামোগ্রামস দেখিয়ে কাজটি করতে দেওয়া হয়।

গবেষণাপত্রটি বুধবার ‘নেচার’ জার্নালে প্রকাশ করা হয়। গবেষণাপত্রটির নাম ‘ইন্টারন্যাশনাল ইভালুয়েশন অব অ্যান এআই সিস্টেম ফর ব্রেস্ট ক্যান্সার স্ক্রিনিং’। 

দ্য গার্ডিয়ান অবলম্বনে এজেড/ জানুয়ারি ২/২০১৯/১২৩৫

আরও পড়ুন – 

ক্যান্সার চিকিৎসায় এআই 

অ্যাপে থাকা তথ্য দেখে চিকিৎসা দেবেন ডাক্তার 

চাহিদার শীর্ষে এআই প্রকৌশলীরা

*

*

আরও পড়ুন