Techno Header Top and Before feature image

চীনেও স্টার্টআপ এতো কঠিন!

Mobike app in wechat-TechShohor
মোবাইক সেবা নিয়েছেন এক তরুণী। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভিন্নধর্মী একটি স্টার্টআপ গড়া কতটা কঠিন সেটা হাড়ে হাড়ে টের পাচ্ছে চীনের বাইসাইকেল শেয়ারিং মোবাইক। কারণ এক বছরেই দুর্বৃত্তরা প্রতিষ্ঠানটির দুই লাখ সাইকেল চুরি ও নষ্ট করেছে ।

প্রতিষ্ঠানটি এক ব্লগ পোস্টে বলেছে,  ২০১৯ সালে তাদের দুই লাখ ৫ হাজার ৬০০ বাইসাইকেল চুরি ও নষ্ট হয়েছে।

প্রতিষ্ঠানটি ক্রমাগত এমন চুরি ও বাইসাইকেল নষ্ট করার কারণে ২০১৮ সালে ম্যানচেস্টার থেকে তাদের কার্যক্রম সরিয়ে নেয়। ফলে এখন তাদের টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এক বছরে এতো পরিমাণ বাইসাইকেল হারানোর পর প্রশ্ন উঠেছে, তাহলে চীনেও কত কঠিন একটি স্টার্টআপ দাঁড় করানো !

নির্দিষ্ট জায়গা থেকে অ্যাপের মাধ্যমে বাইসাইকেল ভাড়া করে শহরব্যাপী ঘুরে বেড়ানো যায়। গত কয়েক বছর থেকে চীনের এই স্টার্টআপটি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করে।

এমনকি বাংলাদেশেও তারই আদলে একটি বাইসাইকেল শেয়ারিং সেবা জোবাইক শুরু হয়। যা বর্তমানে কয়েকটি সরকারি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রাজধানীর মিরপুর ডিওএইচএসে সেবা দিচ্ছে।

মোবাইক যা সম্প্রতি মেইতুয়ান বাইক নাম ধারণ করেছে। বিভিন্ন সময় বাইক চুরি ও ক্ষতির ব্যাপারে  তথ্য জানানো অন্তত এক লাখ ৮৯ হাজার ব্যবহারকারীর কাছে প্রতিষ্ঠানটি কৃতজ্ঞতা জানিয়েছে ।

বেইজিং ভিত্তিক প্রতিষ্ঠানটি শহরটিতে কমলা ও সিলভার রঙের বাইক সেবা দিয়ে আসছে। যা বিশেষ ক্রেডিট কার্ডের মাধ্যমে ভাড়া নেওয়া হয়। সেসব বাইক ব্যবহারকারীদের ভালো এবং খারাপ উভয় আচরণের মুখোমুখি হয়েছে প্রতিষ্ঠানটি।

তবে বেইজিংয়ে প্রতিষ্ঠানটির বাইক চুরি ও ক্ষতি করে এমন অভিযোগে দুই হাজার ৬০০ জনকে গ্রেপ্তার করেছে।

ম্যানচেস্টারে এই সার্ভিসটি দেওয়া হতো বাইকের লক খুলতে এক পাউন্ড এবং তারপর প্রতি মিনিটে ২০ সেন্ট হিসেবে চার্জ ধরে।

শহরে ঘুরে বেড়ানোর পর নির্দিষ্ট বেশ কিছু পাবলিক প্লেসেই সেগুলো রাখার জায়গা রয়েছে। সেখানে মোবাইল অ্যাপ দিয়েই লক করে রাখেন ব্যবহারকারীরা।

বিবিসি অবলম্বনে ইএইচ/ ডিসে ৩১/ ২০১৯/ ১৯১৯

আরও পড়ুন –

এক বছরে ১০০ এলাকায় জোবাইক, এরপর হবে গ্লোবাল 

সাইকেল শেয়ারিং বন্ধ, কারণ চুরি!

*

*

আরও পড়ুন