'উইশ ফর ইউ' শুভেচ্ছা নয়, ফাঁদ

এমন ম্যাসেজ অনেকেই ইনবক্সে পাচ্ছেন। যা মূলত একটি ম্যালওয়্যার। ছবি ; ইন্টারনেট থেকে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে গত প্রায় দুদিন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিশেষ করে ফেইসবুকে একটি ম্যাসেজ ইনবক্সে পাচ্ছেন ব্যবহারকারীরা।

ইংরেজি নববর্ষ উপলক্ষ্যে ‘উইশ ফর ইউ’ নামের সেই ম্যাসেজে লেখা ‘আই অ্যাম সেন্ড ইউ এ সারপ্রাইজ ম্যাসেজ। ওপেন দিস’। আর সেই লিঙ্কে ক্লিক করলেই ছড়িয়ে পড়ছে বন্ধু তালিকার সবার কাছে।

এটি আসলে একটি ম্যালিশাস শুভেচ্ছা যা দিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে তারা।

সোমবার ফিলিপিন্সের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম নামের এক সাইবার নিরাপত্তা সংস্থা ব্যবহারকারীদের এই ম্যালিশাস থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

সংস্থাটি বলছে, যদি কেউ সেই লিঙ্কে ক্লিক করেন তাহলে তাকে একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হচ্ছে। একই সঙ্গে ব্যবহারকারীর কাছ থেকে বিভিন্ন কৌশলে তথ্য নেওয়া হচ্ছে।

কয়েকটি ওয়েবসাইটের তালিকা দিয়ে ফিলিপিন্সের ওই নিরাপত্তা সংস্থা বলেছে, এই সবগুলোই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে। যার ভুক্তভোগী এখন সাধারণ ব্যবহারকারী। তাই এসব ওয়েবসাইটে প্রবেশ না করার পরামর্শ দিচ্ছে তারা।

ইনবক্সে পাওয়া এমন লিঙ্কে ক্লিক না করার পরামর্শ দিচ্ছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান। ছবি : ইন্টারনেট থেকে

এসব ওয়েবসাইটগুলো হচ্ছে উইশ-ইউ ডটকো (https://wish-you.co), উইশ৪ইউ ডটকো (https://wish4u.co), মাই-এমএসজি ডটকো (https://my-msg.co), লুক-মি ডটকো (https://look-me.co), সারপ্রাইজ৪ইউ ডটমি (https://surprise4u.me), হুকজিস্ট ডটকম (https://hookgist.com), সি-ম্যাজিক ডটকো (https://see-magic.co), মেরা-স্টাইল ডটকম (https://mera-style.com), হোয়াটসঅ্যাপ-স্টাইল ডটকো (https://whatsapp-style.co), সি-ম্যাজিক ডটকো (https://see-magic.co) এবং মাই-লাভ ডটকো (https://my-love.co)।

বাংলাদেশেও ছড়িয়ে পড়া এই ম্যালওয়্যার নিয়ে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অনেক ব্যবহারকারী সতর্ক করেছেন। আবার অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন এটি নিয়ে।

বদরুদ্দোজা মাহমুদ তুহিন সেই ‘উইশ ফর ইউ’ লিঙ্কের একটি স্ক্রিনশট দিয়ে লিখেছেন, এই ধরনের কোনো লিঙ্কে ক্লিক করবেন না।

অবশ্য যারা এমন ম্যাসেজ পেয়ে লিঙ্কে ক্লিক করেছেন তাদের কাছ থেকে লিঙ্কটি তার বন্ধু তালিকার সবার ইনবক্সে চলে যাচ্ছে।

এজন্য ফিলিপিন্সের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি ব্যবহারকারীদের বিশেষ করে যারা লিঙ্কে ক্লিক করেছেন তাদের খুব দ্রুততার সঙ্গে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দিয়েছেন। একই সঙ্গে ব্রাউজারের হিস্ট্রি ও ক্যাশ মুছে দিয়ে তা রিস্টার্ট দিতে, ফোনে বা কম্পিউটারে অ্যান্টি ভাইরাস থাকলে তা আপডেট দিতে এবং ডিভাইস স্ক্যান করতে পরামর্শ দিয়েছেন।

ইএইচ/ ডিসে ৩০/ ২০১৯/ ১৪২৫

*

*

আরও পড়ুন