ঠাণ্ডা থাকবে ইন্টেল প্রসেসরের ল্যাপটপ

ইন্টেলের প্রসেসর যুক্ত ল্যাপটপ। ছবি : অ্যান্ড্রয়েড সেন্ট্রাল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘ সময় ধরে গেইম খেললে বা কাজ করলে ল্যাপটপ অনেক গরম হয়ে যায়। ল্যাপটপ আকারে ছোট হওয়ায় বাতাস চলাচল ও কুলিংয়ের বিষয়টিতে ছাড় দিতে হয়। ডেক্সটপের আকার বড় হওয়ায় কুলিং সিস্টেমে কোনো সমস্যা হয় না।

তবে এবার ল্যাপটপের কুলিং সিস্টেমের সমস্যা দূর করতে প্রসেসর নির্মাতা কোম্পানি ইন্টেল থার্মার মডিউলের ডিজাইন পরিবর্তন করেছে। নতুন প্রযুক্তির থার্মাল মডিউল কাজ করবে ভ্যাপুর চেম্বার ও গ্রাফাইট প্লেটের সমন্বয়ে। এই প্রযুক্তি ব্যবহারে ল্যাপটপের তাপ ২৫ থেকে ৩০ শতাংশ পর্যন্ত অপসারণ করা যাবে।

বর্তমানে থার্মাল মডিউল সেট করা হয় কিবোর্ডের বাইরের দিকে ও ল্যাপটপের নিচের অংশে। এর বদলে নতুন ডিজাইনে গ্রাফাইট প্লেট যুক্ত করা হবে স্ক্রিনের পেছনে।

Techshohor Youtube

ইন্টেলের অ্যাথেনা প্রকল্পের আওতায় নতুন এ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। থার্মাল মডিউলের ডিজাইন পরিবর্তনের ফলে ভবিষ্যতে হয়তো ল্যাপটপে ফ্যান যুক্ত করারও আর প্রয়োজন হবে না। এতে নোটবুক ল্যাপটপের পুরুত্ব কমানো যাবে।

আগামী মাসে কনজিউমার ইলেক্ট্রনিক শোতে হাজির হবে ইন্টেল। সেখানে তারা কুলিং প্রসেসটি নিয়ে বিস্তারিত আলোচনা করবে। এছাড়াও, ১০ম প্রজন্মের সিপিউ সম্পর্কে তারা বিভিন্ন তথ্য জানাবে।

ইউবারগিজমো অবলম্বনে এজেড/ ডিসেম্বর ৩০/২০১৯/১১৪০

*

*

আরও পড়ুন