ইন্টারনেটে আত্মরক্ষার উপায় জানতে হবে : জব্বার

ছবি : সৌজন্যে
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেটে নিরাপত্তা বিষয়ক জ্ঞান  কেবলমাত্র ব্যক্তিগত প্রয়োজনেই নয়, ডিজিটাল নিরাপত্তার জন্যও প্রয়োজন, বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি ইন্টারনেট নিরাপত্তা বিষয়ক প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালুর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, ইন্টারনেট ব্যবহারকারীদের বিপদ থেকে আত্নরক্ষার উপায় জানতে হবে। প্রযুক্তির পাশাপাশি ইন্টারনেট নিরাপদ রাখতে সচেতনতা অপরিহার্য।

রোববার ঢাকায় সাইবার সিকিউরিটি চ্যালেঞ্জ ২০১৯ শীর্ষক প্রতিযোগিতা উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, জ্ঞান ভাণ্ডার হিসেবে জ্ঞান আহরণের জন্য ইন্টারনেট ব্যবহার করার বিকল্প নেই। কিন্তু মনে রাখতে হবে ইন্টারনেট প্রতিমূহুর্তে বিপদের কারণও হতে পারে। এই জায়গায় যত্নবান হতে হবে।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে ২২ হাজার পর্নো সাইট এবং দুই হাজার জুয়ার সাইট বন্ধ করেছি। একইভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া দেশ ও জাতির জন্য ক্ষতিকর কনটেন্ট প্রযুক্তির মাধ্যমে যতটুকু সম্ভব বন্ধ করছি।

প্রযুক্তি দিয়ে ইন্টারনেট নিরাপদ রাখার পাশাপাশি মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা তৈরির কথা জানান মন্ত্রী।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে ইন্টারনেটের প্রসার ঘটেছে গত এক দশকে। ২০০৮ সালে  দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮ লাখ। গত এগারো বছরে তা দশ কোটি ছাড়িয়েছে।

তিনি ডিজিটাল নিরাপত্তা আইনের প্রসঙ্গ তুলে ধরে বলেন, রাষ্ট্র, সমাজ, পরিবার বা সন্তানের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনটা খুব প্রয়োজন ছিল।

অনুষ্ঠানে অ্যাসোসিওর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি,  বাক্কোর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, আইএসপিএবি সেক্রেটারি এমদাদুল হক এবং বাংলাদেশ ওমেন আইটি ফোরাম সভাপতি রেজোয়ানা খান বক্তব্য দেন।

ইএইচ/ডিসে ২৯/ ২০১৯/ ১০১৮

*

*

আরও পড়ুন