এবার ড্রোনে নজরদারি করবে যুক্তরাষ্ট্র

মার্কিন এভিয়েশন কর্তৃপক্ষ ড্রোনে রিমোর্ট আইডি দিতে চায়। ছবি : ইন্টারনেট থেকে নেওয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন ড্রোন এতোটাই সহজলভ্য হয়ে গেছে যে এটি এখন যেকেউ আকাশে উড়িয়ে দিচ্ছে। ড্রোনের এমন ব্যবহারে কপালে চিন্তার ভাঁজ পড়েছে প্রায় সব দেশের এভিয়েশন কর্তৃপক্ষের কপালে।

এবার কপালের সেই ভাঁজ পড়া চিন্তা কমাতে ড্রোন নিয়ন্ত্রণ ও তার উপর নজরদারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

দেশটির ফেডারেল এভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন ড্রোনে নরজদারি করতে একটি নিয়ম করার প্রস্তাব তুলেছে।

Techshohor Youtube

প্রযুক্তি বিষয়ক সংবাদ সাইট সিনেট জানিয়েছে, সংস্থাটি প্রস্তাবে ড্রোনে রিমোট আইডি লাগিয়ে দেওয়া হবে। এর ফলে সেসব ড্রোনের অবস্থান ও তার উপর নজর রাখা সম্ভব হবে।

এভাবে রিমোট আইডির মাধ্যমে ড্রোন চিহ্নিত করা সম্ভব হলে তার উপর নজর রাখা যাবে এবং নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে বলে এক বিজ্ঞপ্তিতে বলেছেন দেশটির পরিবহন মন্ত্রী এলেইল চাও।

এটা করা গেলে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা, মার্কিন এভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন ড্রোনের উপর নজর রাখতে পারবে বলেও জানান তিনি।

অবশ্য সংস্থাটি যে নিয়মের প্রস্তাব করেছে সেখানে বলা হয়েছে, যেসব ড্রোন বিভিন্ন প্রতিষ্ঠান ব্যবহার করে তাদের এই নিয়মের আওতার মধ্যে আনবে এভিয়েশন অ্যাডমিনস্ট্রেশন কর্তৃপক্ষ। যারা একেবারেই সাধারণ ড্রোন বিনোদনের জন্য ব্যবহার করে তাদের ক্ষেত্রে নিবন্ধন বা সেই রিমোট আইডি নেওয়া প্রয়োজন হবে না।

বাংলাদেশেও এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে ড্রোন ওড়ানো নিষিদ্ধ।

বর্তমানে বিশ্বের সিনেমার শ্যুটিং, বিভিন্ন প্রতিষ্ঠানের নিরাপত্তার জন্য, ওষুধ, খাবারসহ বিভিন্ন প্রয়োজনীয় পণ্য পৌঁছাতে ড্রোন ব্যবহার করা হচ্ছে।

ইএইচ/ ডিসে ২৯/ ২০১৯/ ১৯০০

*

*

আরও পড়ুন