Techno Header Top

সাইবার হামলার টার্গেট অনলাইন পেমেন্ট

Cyber-security_
ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দরজায় কড়া নাড়ছে নতুন বছর। সেই সঙ্গে অনেকেই বাড়িয়েছেন অনলাইনে কেনাকাটা। তবে নতুন বছরে অনলাইনে পেমেন্টে কিছুটা দুঃসংবাদই দিচ্ছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারেস্কি সতর্ক করে দিয়ে বলেছে, ২০২০ সালে অনলাইন পেমেন্ট সিস্টেমকে টার্গেট করেছেন হ্যাকাররা।

গত কয়েক বছর ধরে তথাকথিত জেএস-স্কিমিং বা অনলাইন স্টোর থেকে পেমেন্ট কার্ডের ডেটা চুরি আক্রমণকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

ক্যাসপারেস্কির গবেষকরা সর্বশেষ গবেষণায় এমন কাজে যুক্ত অন্তত ১০ জনের সন্ধান পেয়েছেন। একই সঙ্গে তাদের থেকে সবাইকে সচেতন হতেও পরামর্শ দিয়েছেন গবেষকরা।

এই সংখ্যা আগামী বছর বাড়তে পারে বলে সতর্ক করে দিয়ে ক্যাসপারেস্কি বলেছে, এমন হামলা বেশি হবে ই-কমার্স অ্যাজ এ সার্ভিস হিসেবে যারা ব্যবসা পরিচালনা করছেন তাদের।

ক্যাসপারেস্কির নিরাপত্তা গবেষক ইউরি নেমস্টনিকভ বলেছেন, চলতি বছরে বেশ কিছু অগ্রগতি হয়েছিল। ২০১৮ সালের শেষের দিকে যেমনটা আমরা পূর্বাভাস দিয়েছিলাম যে, বিশ্বে একটি সাইলেন্স গ্রুপের উত্থান হবে, তারা নতুন সব ভৌগোলিক সীমানায় সাইবার আঘাত হানতে বিভিন্ন কিছু নকল করবে, কমিপেস্ট করবে। সেগুলোকে আমরা বাইপাস করতে সক্ষম হয়েছি। তবে তারা এখনো সক্রিয় এবং তাদের পদ্ধতি অন্য পদ্ধতিতে রূপান্তর হচ্ছে।

ক্যাসপারেস্কি অবশ্য তাদের সেই গবেষণায় মোবাইল অ্যাপ ব্যবহারেও সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। তারা খুঁজে পেয়েছে এমন অনেক অ্যাপ যেগুলো গ্রাহকের ব্যক্তিগত তথ্য নেবার জন্যই তৈরি করা হয়।

চলতি বছর বিশ্বব্যাপী বড় কয়েকটি সাইবার হামলার ঘটনা ঘটেছে ম্যালওয়ার থ্রোজান ছড়িয়ে। এটি সামনের বছরেও হতে পারে বলে সতর্ক করেছে প্রতিষ্ঠানটি।

এসব হামলা মোকাবেলায় যথাযথ নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দিয়েছে সাইবার নিরপত্তা ও অ্যান্টি ভাইরাস ব্র্যান্ড ক্যাসপারেস্কি।

আইএএনএস অবলম্বনে ইএইচ/ ডিসে ২৯/ ২০১৯/ ১৭২৪

*

*

আরও পড়ুন