বর্তমান প্রেক্ষাপটে ফেইসবুকের লিব্রা ব্যর্থ

ছবি : ইন্টারনেট থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কটেন্ট কাউন্সিলর : চলতি বছরের এপ্রিলে প্রথমবারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক জানায় তারা ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’ আনতে যাচ্ছে। 

এজন্য প্রতিষ্ঠানটি প্রথমে ২৭টি কোম্পানির সমন্বয়ে একটি অ্যাসোসিয়েশনও তৈরি করে। তবে সেই অ্যাসোসিয়েশন থেকে বৈশ্বিক অর্থ লেনদেনের বড় বড় অন্তত সাত প্রতিষ্ঠান বের হয়ে গেছে লিব্রা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়। 

এবার বর্তমান প্রেক্ষাপট তুলে ধরে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট বলেছেন, বর্তমান অবস্থার কথা বলতে গেলে ফেইসবুকের লিব্রা প্রকল্প পুরোপুরি ব্যর্থ। 

সুইস প্রেসিডেন্টের কাছে লিব্রা নিয়ে মন্তব্য জানতে চাইলে এমন কথা বলেন। একইসঙ্গে দেশটি এখনি লিব্রাকে মেনে নিচ্ছে না বলেও জানান তিনি। 

সুইচ প্রেসিডেন্ট ও দেশটির অর্থমন্ত্রী ইয়েলি মুরার ফেইসবুক এবং তার সঙ্গে যারা লিব্রা নিয়ে কাজ করেছ সেসব প্রতিষ্ঠানকে বর্তমান অবস্থা বিবেচনায় নিয়ে প্রকল্পটিতে আরও কাজ করার পরামর্শ দেন। একই সঙ্গে প্রকল্পটি নিয়ে পুনরায় ভাবনা চিন্তা করতে বলেন তিনি। 

এক সাক্ষাৎকারে ইয়েলি দেশটির গণমাধ্যম এসআরএফকে জানান, লিব্রার সফলতার কোনো কারণ আমি দেখি না। কারণ তারা যে প্রক্রিয়ার কথা বলেছে, সেখানে কোনো দেশের ব্যাংকিং ব্যবস্থাতেই মুদ্রা জমা দেবার বিষয়টি গ্রহণ করবে না। সেই বিষয়টি ফেইসবুকের নজরে রাখা উচিত বলে মন্তব্য করেন তিনি। 

আরও পড়ুন –  এবার ফেইসবুকের লিব্রা ছাড়লো ভিসা, মাস্টারকার্ড, ইবে

অবশ্য গত সপ্তাহে নতুন এক পরিকল্পনার কথা বলেছে ফেইসবুকের লিব্রা। সেখানে তারা আগামী বছরের প্রথম দিকেই ডিজিটাল মুদ্রা বাজারে আনার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। 

গত অক্টোবরে ৯ কোম্পানি লিব্রা অ্যাসোসিয়েশন থেকে সরে গেলে ২০ কোম্পানির প্রতিনিধি নিয়ে জেনেভায় প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে অবশ্য ফেইসবুকের লিব্রাকে অনুমতি দেওয়া হবে না বলেও জানা গেছে বিভিন্ন সময়। 

আইএএনএস অবলম্বনে ইএইচ/ ডিসে ২৮/ ২০১৯/ ১৬৩৮

আরও পড়ুন – 

বাচ্চার হাতে ম্যাচ আর ফেইসবুকের কাছে লিব্রা একই কথা 

লিব্রা দিয়ে নিজেদের ধ্বংস ডেকে আনছে ফেইসবুক?

*

*

আরও পড়ুন